প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

বিশ্বকাপ দলে কারা থাকছেন, যা বললেন মাশরাফি

২৬ মার্চ ২০১৯ , ০৭:৪৯:০০

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ছবি: ফাইল ফটো

বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হবে আগামী ২২ এপ্রিল। এর আগে, ১৮ এপ্রিল ঘোষণা করা হবে বিশ্বকাপের জন্য চূড়ান্ত স্কোয়াড।

দেশের মাটিতে ৮ থেকে ১০ দিন একসঙ্গে অনুশীলন করে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের জন্য আগামী ১ মে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।

এদিকে ক্রিকেট বিশ্বকাপ আসন্ন হওয়ায় অংশগ্রহণকারী সব দলই প্রস্তুতি ও পরিকল্পনা সেরে নিচ্ছে। যে যার মতো গুছিয়ে নিচ্ছে বিশ্বকাপ একাদশ। এবারের বিশ্বকাপে টাইগারদের কে কে পাচ্ছেন ইংল্যান্ডের টিকিট তা জানা যাবে ১৮ এপ্রিল।

তবে দেশের ক্রিকেট ভক্তরা বিশ্বকাপের স্কোয়াডে কারা স্থান পাবেন তা নিয়ে এখন থেকেই আলোচনায় মেতে উঠেছেন।

এ নিয়ে টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বেশ কয়েকবারই জানিয়েছেন, স্কোয়াডের অন্তত ৮-৯ জন খেলোয়াড় প্রায় চূড়ান্ত।

তিনি এটাও জানিয়েছিলেন, বাকি জায়গাগুলো নিয়ে বিশ্লেষণে বসা হবে। তবুও একই প্রশ্ন যেন থেকেই গেল।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) একটি ‘বডি স্প্রে’র উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের একই প্রশ্নের মুখোমুখি হন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাশরাফি স্পষ্টভাবে বলেন, বিশ্বকাপ স্কোয়াড নির্বাচনে আমার কোনো হাত নেই।

মাশরাফি বলেন, ‘বিষয়টি আগেও পরিষ্কার করেছি এখনও করছি যে, আমি এই দল নির্বাচক নই। দল নির্বাচন আমার হাতে নেই। মাঠে নিজেদের সেরাটা পারফর্ম করেই বিশ্বকাপে জায়গা করে নিতে হবে।’

তিনি বলেন, ‘আমাদের মূল ফোকাস আয়ারল্যান্ড সিরিজ এবং অবশ্যই বিশ্বকাপে আমরা দল হিসেবে কেমন করছি সেটা।’

চলতি ঢাকা প্রিমিয়ার লিগে খেলোয়াড়দের পারফম্যান্সকে মূল্যায়ন করা হবে কিনা এ বিষয়ে মাশরাফি জানান, ঢাকা প্রিমিয়ার লিগে খেলোয়াড়রা যেমনই করুক না কেন, বিশ্বকাপে যাওয়ার আগে সবাইকে মানসিকভাবে শক্ত থাকতে হবে। কেননা ঢাকার ক্রিকেটে রান করে বড় মঞ্চে ব্যর্থ হওয়া কিংবা ঢাকার ক্রিকেটে ব্যর্থ হয়েও বড় মঞ্চে সফল হওয়ার উদাহরণ রয়েছে অনেক।

বিষয়টি সেভাবে গুরুত্ব পাচ্ছে না এমনটাই ইঙ্গিত দিলেন তিনি।

তিনি বলেন, তবে যারা রান করছে বা ভালো করছে তাদের বিষয়ে নির্বাচক প্যানেল ভাববেন বলেও জানান তিনি। এ বিষয়ে মাশরাফি বলেন, নির্বাচক প্যানেলই ঠিক করবে যে, কারা যাবে আর কারা যাবে না।

প্রসঙ্গত, আসন্ন বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে রয়েছে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ। সেখানে স্বাগতিক আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কয়েকটি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ১ মে সে উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। আপাতত আয়ারল্যন্ডের সিরিজের দিকেই মনোনিবেশ টাইগারদের।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: