সাবেক কিংবদন্তি ক্রিকেটারের মৃত্যু

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯, ১১:০২ পিএম

প্রয়াত হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন টেস্ট ক্রিকেটার তথা বিশ্বখ্যাত কোচ ব্রুস ইয়ার্ডলি। ক্যানসারে আক্রান্ত হয়ে বুধবার ৭১ বছর বয়সে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট দুনিয়া।

১৯৭৮ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ইয়ার্ডলি অস্ট্রেলিয়ার হয়ে ৩৩টি টেস্ট ও ৭টি ওয়ানডে খেলেছেন। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে দীর্ঘদিন খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেট।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মিডল্যান্ডে জন্মগ্রহণ করা ইয়ার্ডলি ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন পেস বোলার হিসেবে। ১৯৬৬-৬৭ মৌসুমে তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। প্রায় এক দশক পর তিনি পেস বোলার থেকে অফ স্পিনার হয়ে যান এবং ডাক পান অস্ট্রেলিয়ার টেস্ট দলে।

বোলিংয়ের পাশাপাশি অসাধারণ ব্যাটিং করতেন ইয়ার্ডলি। টেস্টে চারটি ফিফটির সাহায্যে ৯৭৮ রান করেন তিনি।

শুধু তাই নয়! টেস্ট ক্রিকেটে ২৯ বলে দ্রততম ফিফটির রেকর্ড গড়েন তিনি। তার সেই রেকর্ড স্থায়ী ছিল ৩৮ বছর। ২০১৭ সালের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্টে ২৩ বলে ফিফটি করে ইয়ার্ডলির রেকর্ড ভাঙেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার।

ক্রিকেট থেকে অবসরে নেয়ার পর পেশা হিসেবে কোচিংকে বেছে নেন ইয়ার্ডলি। ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত শ্রীলঙ্কা জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন। অসুস্থ হওয়ার আগে ক্রিকেটের ধারাভাষ্য দিয়ছেন এই কিংবদন্তি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: