ইরানের সম্পদ বাজেয়াপ্ত করার মার্কিন অনুরোধ প্রত্যাখ্যান

প্রকাশিত: ২৮ মার্চ ২০১৯, ০৮:৫৫ এএম

ইরানের ১৬০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করে ৯/১১ হামলায় নিহতদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ হিসেবে দেয়ার যে অনুরোধ আমেরিকা করেছিল লুক্সেমবার্গের একটি আদালত তা প্রত্যাখ্যান করেছে। খবর পার্সটুডে।

২০১২ সালে আমেরিকার একটি আদালত ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় ইরানের হাত ছিল বলে রায় দেয়। সেইসাথে ওই হামলায় হতাহতদের ক্ষতিপূরণ বাবদ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত ইরানের সম্পদ বাজেয়াপ্ত করে ৭০০ কোটি ডলার অধিগ্রহণ করারও নির্দেশ দেয় মার্কিন আদালত।

কিন্তু ইরানের অর্থ হাতিয়ে নেওয়ার সুযোগ না থাকায় মার্কিন আদালতের ওই রায় এতোদিন কার্যকর করা যায়নি।

কিন্তু সম্প্রতি ওয়াশিংটন এ তথ্য জানতে পারে যে, ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার কারণে লুক্সেমবার্গের ‘ক্লিয়ার স্ট্রিম’ কোম্পানির কাছে ইরানের ১৬০ কোটি ডলারের সম্পদ আটকা পড়েছে। এ অবস্থায় মার্কিন সরকার লুক্সেমবার্গ সরকারকে ওই সম্পদ বাজেয়াপ্ত করার অনুরোধ করলে লুক্সেমবার্গ এ বিষয়ে কর্তব্য নির্ধারণের জন্য নিজ আদালতের শরণাপন্ন হয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় নিজের সংশ্লিষ্টতার অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে ইরান দেশটির আদালত গত বুধবার তার রায়ে জানায়, ১১ই সেপ্টেম্বরের হামলার সঙ্গে ইরানের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ পাওয়া যায়নি। একইসঙ্গে ২০১২ সালে মার্কিন আদালত ইরানের সম্পদ বাজেয়াপ্ত করার যে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আইনের সঙ্গে তা সঙ্গতিপূর্ণ নয়।

যদিও শুরু থেকেই ইরান আল-কায়েদা জঙ্গি গোষ্ঠী বা ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার সঙ্গে নিজের সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

জানা গেছে, লুক্সেমবার্গের একটি কোম্পানির কাছে ইরানের আটকে পড়া ১৬০ কোটি ডলারের সম্পদ ইরানকে ফেরত দেয়া হবে কিনা সে সম্পর্কে দেশটির আদালত আরও পরে রায় দেবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: