প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

শামসুজ্জামান দুদু

আন্দোলনের মাধ্যমেই ক্ষমতাসীনদের অপসারিত করা হবে

২৮ মার্চ, ২০১৯ ২৩:৫০:৪১

ছবি: ইন্টারনেট

কঠোর আন্দোলনের মাধ্যমেই ক্ষমতাসীনদের অপসারিত করা হবে এমন হুঁশিয়ারি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বিএনপির ভাইস-চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, নির্বাচন দিয়ে আমরা আপনার পরাজয় নিশ্চিত করতে পারবো না। কারণ আপনি সবকিছু দখলে নিয়েছেন। আপনাকে আমরা সরাব রাজপথের কঠোর আন্দোলনে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী কৃষকদলের উদ্যোগে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নেতাকর্মীদের আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে শামসুজ্জামান দুদু বলেন, আমরা যে যেভাবে যেখানে থাকি না কেন লড়াই একটা আমাদের করতে হবে। এবার যদি আমরা ব্যর্থ হই তাহলে আমাদের নেত্রীকে কারাগার থেকে বের করতে পারবো না। তাই আসুন আমরা ঐক্যবদ্ধ হই এক জায়গায় দাঁড়াই। আগামী দিনে সংগ্রামের জন্য প্রস্তুত হই। সংবিধান সে অধিকার আমাকে দিয়েছে। সংবিধান আমাকে অধিকার দিয়েছে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য। সংবিধান আমাকে অধিকার দিয়েছে গণতন্ত্রের পক্ষে কথা বলার জন্য। সংবিধান আমাকে অধিকার দিয়েছে স্বাধীনতার স্বপক্ষে লড়াই করার জন্য। এটা বাংলাদেশের আইন।

তিনি বলেন, গণতন্ত্র যদি পূর্ণ উদ্ধার করতে হয় ঝুঁকি কিছু নিতে হবে। আর কিভাবে ঝুঁকি নিতে হয় বিএনপির নেতাকর্মীরা সেটা জানে। আন্দোলন এবং জেল খাটা বিএনপির কাছে নতুন কোন সাবজেক্ট না। জীবন দেয়া এটাও কোন সাবজেক্ট না। নতুন সাবজেক্ট হচ্ছে আমরা কবে থেকে শুরু করবো।

সরকারের কড়া সমালোচনা করে দুদু বলেন, এত বড় ডাকাত সরকার, নির্লজ্জ সরকার, ক্ষমাহীন সরকার এর আগে বাংলাদেশ কেন কখনো দক্ষিণ পূর্ব এশিয়ায় আসেনি। আপনি দেখেন না দেশে কি ভোট আছে এরা তো ভোট ছাড়া ক্ষমতায় এসেছে। প্রধানমন্ত্রী এর পরেও যখন গণতন্ত্রের পক্ষে স্বাধীনতার পক্ষে কথা বলেন, শেখ মুজিবের পক্ষে কথা বলেন, জিয়াউর রহমানের সমালোচনা করেন তখন আমাদের লজ্জা হয়।

তিনি বলেন, আপনার (প্রধানমন্ত্রীর) যোগ্যতা নেই ভালো নির্বাচন করার। মানুষের ভোটাধিকার নিশ্চিত করার। ডাকাতি করার যোগ্যতা আছে আপনার। আপনি গল্প করেন শেখ মুজিবের কন্যা। এটা বললে শেখ মুজিবকে অপমান করা হয়। শেখ মুজিব তো নির্বাচন দিয়ে জয়লাভ করেছে। আপনার মত নির্বাচন তো সে করেন নাই।

কৃষকদলের আহ্বায়ক কমিটির সদস্য এসকে সাদীর সঞ্চালনায় আলোচনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কৃষকদলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, যুগ্ম-আহ্বায়ক তকদির হোসেন মোহাম্মাদ জসিম, নাজিম উদ্দীন মাষ্টার, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, ওলামা দলের সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা নেছারুল হক, ছাত্রদলের দফতর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারী, কৃষকদলের আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট নাসির হায়দার,নাসির হাজারী, মিয়া মো: আনোয়ার, আলিম হোসেন, খলিলুর রহমান ইব্রাহিম, কে এম রকিবুল ইসলাম রিপন, মোজাম্মেল হক মিন্টু, এম জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য দেন।

বিডি২৪লাইভ/এমআই/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: