প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

বিশ্বকাপের আগে হঠাৎ নেতৃত্বে বড় রদবদল আফগানিস্তানের

৫ এপ্রিল ২০১৯ , ০৫:১৬:২৪

প্রায় চার বছর ধরে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করার পর বরখাস্ত হয়েছেন আসগর আফগান। শুক্রবার আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দলের নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে।

ইংল্যান্ড বিশ্বকাপ শুরু হতে বাকি নেই আর দুই মাসও। তার আগে এসিবির এমন সিদ্ধান্ত বড় রকমের চমক হয়েই এসেছে। ২০১৫ সালের এপ্রিলে মোহাম্মদ নবীকে সরিয়ে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল আফগানের হাতে। সেই থেকে ক্রিকেটের সব সংস্করণেই দলটিকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ওয়ানডেতে আফগানিস্তানের নতুন অধিনায়ক গুলবাদিন নায়েব, টি-টোয়েন্টিতে রশিদ খান এবং টেস্টে দায়িত্ব পেয়েছেন রহমত শাহ। আর ওয়ানডেতে সহ-অধিনায়ক করা হয়েছে রশিদ খানকে, টি-টোয়েন্টিতে শফিকুল্লাহ শফিক এবং টেস্টে হাসমতউল্লাহ শহীদিকে।

২৮ বছর বয়সী নায়েবই আসন্ন বিশ্বকাপে আফগানিস্তান দলকে নেতৃত্ব দেবেন। অথচ বড় মঞ্চে তো দূরের কথা, জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতাই নেই তার। নতুন অধিনায়কদের মধ্যে কেবল রশিদ খান এর আগে দলকে নেতৃত্ব দিয়েছেন, সেটাও মাত্র ৪ ওয়ানডেতে।

২০১৫ সালের এপ্রিলে মোহাম্মদ নবীর কাছ থেকে তিন ফরমেটের অধিনায়কত্ব বুঝে পেয়েছিলেন আসঘর। তার অধীনে আফগানিস্তান ৩১টি ওয়ানডে জেতে, ৪৬ টি-টোয়েন্টির মধ্যে জয় পায় ৩৭টিতেই। এমনকি চলতি বছর আয়ারল্যান্ডের দেশের ঐতিহাসিক টেস্ট জয়েও অধিনায়ক ছিলেন আসঘর।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজউল্লাহ ফাজলি জানিয়েছেন, বিশ্বকাপ মাথায় রেখেই এই বদল। তিনি বলেন, ‘বিশ্বকাপ আমাদেরকে সুযোগ করে দিচ্ছে, নয়টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে লড়াই করার। এজন্যই আমরা ভেবেছি, নেতৃত্বে পরিবর্তন আনার এখনই সময়।’

বিশ্বকাপের আগে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু করে হবে নতুন নেতৃত্বে আফগানদের পথচলা।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: