ইলিশের বাজারে আগুন!

প্রকাশিত: ০৯ এপ্রিল ২০১৯, ১১:০২ এএম

আরেফিন সোহাগ: আর মাত্র কয়েক দিন পরেই পহেলা বৈশাখ। পহেলা বৈশাখ মানেই ইলিশ-পান্তার একটা রকমারি আয়োজন। এদিন বাঙালির ঘরে ঘরে ইলিশ-পান্তার আয়োজন করা হয়ে থাকে।

এই বৈশাখকে সামনে রেখে বাড়তে শুরু করেছে ইলিশ মাছের দাম। ক্রেতাদের কাছ থেকে হাঁকিয়ে নেয়া হচ্ছে চড়া মূল্য।

রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল কাঁচাবাজার, মতিঝিল কলোনি বাজার, যাত্রাবাড়ি মাছের বাজার, নিউমার্কেট বাজার, মোহাম্মদপুর কৃষি মাকের্টসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে গত কয়েক দিন আগে যে মাছের দাম ছিল ৫শ থেকে ৬শ টাকা। সেই মাছ এখন বিক্রি হচ্ছে ৯শ থেকে হাজার টাকা।

সোমবার (৭ এপ্রিল) রাজধানীর কৃষি মার্কেট বাজার ঘুরে দেখা গেছে, ৫শ’ থেকে ৬শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি ৯শ’ থেকে হাজার টাকা দরে। ৮ শ’ থেকে ৯ শ’ গ্রাম ওজনের ইলিশের দাম ১৪ শ’ থেকে দেড় হাজার টাকা। ১ কেজি ওজনের বেশি ইলিশের দাম নেয়া হচ্ছে ২৬শ’ থেকে ৩ হাজার টাকা।

যাত্রাবাড়ি মাছের বাজারে ৫শ’ থেকে ৬শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি ৭শ’ থেকে ৮শ’ টাকা দরে। ৮ শ’ থেকে ৯ শ’ গ্রাম ওজনের ইলিশের দাম ১২শ’ থেকে ১৩শ’ টাকা। আর ১ কেজি ওজনের বেশি ইলিশের দাম নেয়া হচ্ছে ২ হাজার থেকে ২৫শ’ টাকা।

কৃষি মার্কেটের এক মাছ ব্যবসায়ী বলেন, ‘বৈশাখে ইলিশের চাহিদা বেশি থাকে। আর এই জন্য দামটা একটু বেশি। আমাদের বেশি দামে কিনে আনতে হয় কি করবো। যেই মাছ কিনতাম ৫শ টাকায় সেইটা কিনতে হয় ৭শ’ ৮শ’ টাকায়।’

মাছ ক্রেতা মশিউর রহমান বলেন, ‘কয়েক দিন আগেও মাছের দাম হাতের নাগালে ছিল। কিন্তু এখন আর ইলিশের বাজারে আসার মত পরিবেশ নেই। খুব বেশি দাম নিচ্ছে ব্যবসায়ীরা।’

এদিকে পহেলা বৈশাখে চাহিদা বাড়ায় নকল ইলিশও বিক্রি হচ্ছে বাজার গুলোতে। ইলিশ ভেবে অনেক ক্রেতা সার্ডিন ও চৌক্কা মাছ কিনে ঠকছেন। এই মাছ দুটি স্বাদে-গন্ধে ইলিশের ধারে-কাছেও নেই।

তথ্য অনুযায়ী, সার্ডিন মাছ অনেকটা আকারে জাটকার মতো হলেও চৌক্কা বেশ বড় হয়। লম্বায় অনেকটা ইলিশের কাছাকাছি। তবে ইলিশের চেয়ে চওড়ায় বেশ কম। সার্ডিন ও চৌক্কার চোখের আকার বড়। চৌক্কার মাথা লম্বাটে ও সুচালো। সার্ডিনের মাথা বড় ও সামনের অংশ ভোঁতা। ভালো করে খেয়াল করলে পার্থক্য বোঝা যায়। প্রতি কেজি সার্ডিন মাছের দাম ৩০০ থেকে ৪০০ টাকা। এদের ওজন হয় ৪ শ’ গ্রাম থেকে ৭ শ’ গ্রাম।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: