সুদানের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপ চায় না রাশিয়া

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০১৯, ১০:৩৫ পিএম

সুদানের চলমান রাজনৈতিক সংকটে যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপের ঘোর বিরোধিতা করেছে রাশিয়া।

রাশিয়া বলেছে, যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ ছাড়া সুদানের সব রাজনৈতিক দল ও পক্ষের অংশগ্রহণে চলমান সংকটের সমাধান করতে হবে। খবর পার্সটুডে।

আজ শনিবার (১৩ এপ্রিল) রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ মস্কোয় নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত নাদির বাবিকারের সঙ্গে এক সাক্ষাতে এ আহ্বান জানান।

এ সময় সুদানের রাষ্ট্রদূত নাদির বাবিকার বলেন, তার দেশের ক্ষমতায় পালাবদল খার্তুমের পররাষ্ট্রনীতিতে বিশেষ করে রাশিয়ার সঙ্গে সুদানের সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

তিনি আরও বলেন, খার্তুম মস্কোর সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আগের মতো শক্তিশালী করে যাবে।

ক্ষমতা হারানো প্রেসিডেন্ট ওমর আল-বশির সুদানে তীব্র গণ অভ্যুত্থানের জের ধরে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে দিয়ে ক্ষমতা গ্রহণ করে দেশটির সেনাবাহিনী। পরে দেশ পরিচালনার জন্য একটি সামরিক পরিষদ গঠন করা হয়।

শুক্রবার (১২ এপ্রিল) ওই পরিষদের প্রধান জেনারেল আওয়াদ ইবনে আউফও ক্ষমতা গ্রহণের একদিনের মাথায়  পদত্যাগ করেন।

বিক্ষোভকারীরা দাবি করে আসছিলেন, অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তারা বশিরের ঘনিষ্ঠ ব্যক্তি হওয়ার কারণে তাদেরকেও সরে যেতে হবে। এ অবস্থায় ক্ষমতা গ্রহণের একদিনের মাথায় শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে আওয়াদ ইবনে আউফ নিজের পদত্যাগের ঘোষণা দেন এবং লে. জেনারেল আব্দেল ফাত্তা আব্দেররহমান বুরহান তার স্থলাভিষিক্ত হন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: