ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়লে মৃত্যুযন্ত্রণা থেকে রেহাই পাব?

১৪ এপ্রিল, ২০১৯ ২৩:২৫:০০

ছবি: প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবন ঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

অনুষ্ঠানটির ২২৬৮তম পর্বে প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করলে মৃত্যুযন্ত্রণা থেকে রেহাই পাওয়ার যাবে কি না, সে বিষয়ে ময়মনসিংহ থেকে চিঠির মাধ্যমে জানতে চান শামীমা হক।

এর জবাবে মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, প্রত্যেক ফরজ সালাতের পর যদি কেউ আয়াতুল কুরসি পাঠ করে থাকে, এর ফজিলত হচ্ছে, সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করার জন্য মৃত্যু ছাড়া আর কোনো প্রতিবন্ধকতা নেই। তার তখন মৃত্যু হলে সে জান্নাতে যাবে। জান্নাতের এত কাছে সে পৌঁছে যায় যে মৃত্যুর সঙ্গে সঙ্গে জান্নাতে যাবে।

আপনি যে বক্তব্য দিয়েছেন যে, মৃত্যুর যন্ত্রণা থেকে মুক্তির জন্য ফরজ সালাতের পর আয়াতুল কুরসি পাঠের বিধান রয়েছে। না, এই মর্মে রাসুল (সা.)-এর কোনো সহিহ হাদিস সাব্যস্ত হয়নি।

যেহেতু ফরজ সালাতের পরে এটি করতে বলা হয়েছে, সেহেতু ফরজ সালাতের পরেই করতে হবে। ফরজের পরে নফল, সুন্নাত, বিতির সব সালাত শেষ করে নয়, বরং ফরজ সালাত শেষ করেই এই আমল করতে হবে।

আয়াতুল কুরসির বিষয়ে রাসুল (সা.)-এর হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে, রাসুল (সা.) ফরজ সালাতের পরে যেসব জিকির করতেন, তার মধ্যে একটি হলো আয়াতুল কুরসি পাঠ করা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: