জাহিদুল ইসলাম

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির দাবি

১৫ এপ্রিল, ২০১৯ ১৬:৩৪:০০

ছবি: প্রতিনিধি

লোক প্রশাসন বিভাগকে বিভিন্ন কলেজে অন্তর্ভুক্তিকরণ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাকোত্তর পর্যায়ে চালু করাসহ চার দফা দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচী পালিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে।

সোমবার (১৫ এপ্রিল) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় লোক প্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এ কর্মসূচী পালন করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘দেশ চলে প্রশাসনে, আমরা আছি কোন পথে?’, ‘বাস্তবায়ন করতে হলে সুশাসন, জানতে হবে লোক প্রশাসন’, ‘লোক প্রশাসনের আলো, কলেজে কলেজে জ্বালো’ ‘প্রশাসন ক্যাডারে ডাকো এ বিভাগেরই শিক্ষার্থী, দেশের নেপথ্যে আসবে অগ্রগতি।’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন।

মানববন্ধন বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রুহুল আমিন, মোঃ নাহিদুল ইসলাম, জান্নাতুল ফেরদৌসসহ বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।

বক্তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্তির আন্দোলন ৯০’র দশক থেকে চলে আসছে। এটি একটি যৌক্তিক আন্দোলন। এটার বাস্তবায়ন চাই খুব দ্রুত।

বক্তারা আরও বলেন, লোক প্রশাসন বিষয়টি অল্প কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোথাও নেই। অনেকের এ বিষয়টি সম্পর্কে কোন ধারণাই নেই। লোক প্রশাসন থেকে পাশ করা শিক্ষার্থীরা তাদের জ্ঞান ছড়িয়ে দেওয়ার সুযোগ পাচ্ছেন না। এজন্য কলেজে পর্যায়ে এই বিষয়টি চালু করা হোক এবং বিসিএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করা হোক। ২০১৯ সালেই এ আন্দোলনের সফলতা আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা। পরে একই দাবিতে গণস্বাক্ষর কর্মসূচী পালন করেন বিভাগের শিক্ষার্থীরা।

চার দফা দাবিতে গড়ে ওঠা ‘বাংলাদেশ লোক প্রশাসন অধ্যয়ন কেন্দ্র’র দাবিগুলো হলো সরকারি কলেজসগুলোতে লোক প্রশাসন বিভাগ চালু করা, ৪১তম বিসিএস থেকে এই বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, দক্ষ প্রশাসন গড়ে তোলার জন্য লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পার্যায়ে ছড়িয়ে দেওয়া এবং লোক প্রশাসনের জন্য বিশেষ চাকুরীর ক্ষেত্র তৈরী করা।

উল্লেখ্য, এ চার দফা দাবি আদায়ে গত ৮ এপ্রিল ‘বাংলাদেশ লোক প্রশাসন অধ্যয়ন কেন্দ্র’ নামে একটি সংগঠন গড়ে উঠে। সংগঠনের পক্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে মানববন্ধন করার কর্মসূচি ঘোষণা করা হয়।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: