মানব চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরার শক্তি!

১৫ এপ্রিল ২০১৯ , ০৯:৫৬:২১

ছবি: ইন্টারনেট থেকে

ক্যমরার ব্যবহার আমরা কম বেশি সবাই করে থাকি। ক্যমেরার ছবি তুললে আমরা আগে জানার চেষ্টা করি যে ছবিটি উঠানো হয়েছে সেটি কত মেগাপিক্সেল। তারমানে আমরা গুণগত মানের দিতে বেশি খেয়াল রাখি।

বাজারে প্রচলিত সাধারণ ক্যামেরায় সর্বোচ্ছ প্রায় ৪১ মেগাপিক্সেল ছবি তোলার ক্ষমতা থাকে। তবে প্রফেশনাল ভিডিও ক্যামেরায় এটি অনেক বেশি।

কিন্তু আপনি কি জানেন আপনার চোখ একটি ক্যমেরা? কি অবাব হচ্ছেন, হবারই কথা। ৪১ মেগাপিক্সেলের চেয়ে প্রায় ১৪ গুণ বা ৫৭৫ মেগাপিক্সেল ক্যামেরার শক্তি রয়েছে মানুষের চোখে। সে কারণে আমরা প্রায় ১ কোটি রঙ আলাদাভাবে দেখতে পাই।

স্থির দৃষ্টিতে একটি স্থিরচিত্র হিসেবে মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেলের ছবি গ্রহণ করতে পারে। তবে চলমান ছবি বা ভিডিও মানুষের চোখ ৭৭৭.৬ গিগাপিক্সেল-সেকেন্ড পর্যন্ত চিত্রগ্রহণ করতে সক্ষম।

একটি ছবিকে সফটওয়্যারের মাধ্যমে জুম বা বড় করতে থাকলে ছবিটির মধ্যে সবশেষ অসংখ্যা চার কোণা আকৃতির টুকরো দেখা যায়। একে ছবির আয়তনের একক বলা হয়। একটি ছবিতে যদি ১০ লাখ এমন টুকরো থাকে তাহলে সেটিকে এক মেগাপিক্সেল বলা হয়।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: