প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

খালাতো বোনকে বিয়ের পর বোন ডাকলে গুনাহ হবে?

১৬ এপ্রিল ২০১৯ , ১২:৪০:০০

ছবি: প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবন ঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৬৭তম পর্বে খালাতো বোনকে বিয়ের পর বোন ডাকলে গুনাহ হবে কি না, এই বিষয়ে কোলকাতা থেকে ই-মেইলে জানতে চেয়েছেন ওমর খাইয়াম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: আমি বিয়ে করেছি আমার আপন খালাতো বোনকে। এ বিয়ে কি ইসলাম সম্মত হয়েছে? আমরা স্বামী স্ত্রী দুজন দুজনকে খুব ভালোবাসি। আমি মাঝেমধ্যে দুষ্টুমি করে স্ত্রীকে বোন বলে ডাকি, সেও আমাকে ভাই বলে ডাকে। এতে কি গুনাহ হয়?

উত্তর: যাদের বিয়ে করা হারাম খালাতো বোন তাদের মধ্যে অন্তর্ভুক্ত নয়। খালাতো বোনকে বিয়ে করা জায়েজ। আর যদি দুষ্টুমি করে ভাই-বোন ডাকেন এতেও কোনো অসুবিধা নেই। যেহেতু খালাতো বোন তো বোনই হয়। সুতরাং, এতে কোনো ধরনের সমস্যা নেই। এটি হারাম হবে না।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: