যা খেয়ে ওজন কমে

১৬ এপ্রিল ২০১৯ , ০৫:০০:০০

ছবি: সংগৃহীত

অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই বেশ বিপাকে আছেন। কী করবেন, কি খাবেন কিছুই বুঝতে পারছেন না অনেকেই। এমন পরিস্থিতিতে খাওয়া আরম্ভ করুন কিছু বিশেষ খাবার। ভাবছেন এমনেই ওজন বেড়ে যাচ্ছে তার উপর আবার খাওয়া দাওয়া! ঘাবড়ে যাওয়ার কিছু নেই।

কিছু বিশেষ খাবার সম্পর্কে যেগুলো ওজন কমাতে সহায়ক:

১) ওটস খেতে বেশ সুস্বাদু এবং গুণেও ভরপুর। খুব সহজেই ক্ষুধা নিবারণ করে বলে সকালের নাস্তা, দুপুর অথবা রাতের খাবার হিসেবে ওটস খাওয়া যায়। প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে নিয়মিত ওটস খেলে ওজন কমে যায় দ্রুত। সেই সঙ্গে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে।

২) ওজন কমানোর সহযোগী আরেকটি খাবার হল ডিম। ডিমে আছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং খুব কম পরিমাণে ক্যালরি। তাই ডিম মাংসপেশী গঠনে সহায়তা করে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে খারাপ কোলেস্টেরল কমিয়ে দিতে সহায়তা করে।

৩) ওজন কমানোর জন্য উপকারী একটি খাবার হলো আপেল। আপেলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা ওজন কমাতে ভূমিকা রাখে। আপেলে আছে পেকটিন যা শরীরের ফ্যাট সেল গুলোকে কমিয়ে দিতে সহায়তা করে।

৪) কাঁচা মরিচের ঝালও কমিয়ে দেয় ওজন! অবাক হলেন? কাঁচা মরিচে আছে ক্যাপসাইসিন যা শরীরে মেদ দ্রুত কমিয়ে দিতে সহায়তা করে থাকে।

৫) যাদের ওজন বেশি তারা নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস করুন। কারণ রসুনে আছে অ্যালিকিন যা শরীরের মেদ দ্রুত কমিয়ে দিতে সক্ষম। সেই সঙ্গে রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় রসুনের এই উপাদানটি।

৬) ওজন কমাতে নিয়মিত গ্রিন টি খান। গ্রিন টিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ওজনটাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। দ্রুত ফলাফল পেতে চাইলে দিনে দুই কাপ করে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন।

৭) মধু ওজন কমাতে সহায়ক একটি খাবার। প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম পানিতে মধু মিশিয়ে খেয়ে নিন। বেশ দ্রুতই কমে যাবে আপনার অতিরিক্ত ওজন।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: