প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

৮ তলা থেকে এফআর টাওয়ারে আগুনের সূত্রপাত

প্রকাশিত: ০৪:৪৮ অপরাহ্ণ, ১৬ এপ্রিল ২০১৯

ছবি: নিজস্ব

বনানীর এফআর টাওয়ারের ৮ তলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রালয়ের গঠিত তদন্ত কমিটি এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়। সেখান থেকে উপরের দুটি ফ্লোর ৯ ও ১০ তলা ক্ষতিগ্রস্থ হয়। ভবনটির ১১, ১২ এবং ১৩ তলায় ধোয়ার কারণে হতাহতের ঘটনা ঘটে।

ডা. এনামুর রহমান বলেন, এফআর টাওয়ারে অগ্নি নির্বাপণের সময় ফায়ার সার্ভিস যে ব্যবস্থা নিয়েছে তাতে আমরা সন্তষ্ট। আজ আমাদের মিটিং এ উপস্থিত মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরাও সন্তোষ প্রকাশ করেছেন। তবে সেখানে অগ্নি নির্বাপক যন্ত্রের অভাব ছিল।

তিনি বলেন, সারা বাংলাদেশে অগ্নি নির্বাপক ব্যবস্থা নিয়ে আমরা আজকের মিটিংয়ে আলোচনা করেছি। সেখানে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের উপকরণের অভাব রয়েছে। আমরা প্রথমে ১ হাজার কোটি টাকার অগ্নি নির্বাপক যন্ত্র ক্রয় করতে চেয়েছিলাম। কিন্তু চুড়িহাট্টা এবং এফআর টাওয়ারের অগ্নির ঘটনার পরে আমরা দেখছি এই বাজেটে হবে না।

এজন্য আমরা আগামী ১৮ এপ্রিলে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ন্যাশনাল ডিজাষ্টার ম্যানেজমেন্ট কাউন্সিলের যে মিটিং হবে সেখানে আমরা এ বাজেট বাড়াতে প্রস্তাব পেশ করব, বলেন তিনি।

তিনি আরও বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশের অগ্নি নির্বাপক ব্যবস্থা খোঁজ নিয়ে দেখেছি, সেখানে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিত করতে ভারী যন্ত্রপাতি ক্রয় করতে হবে। বিশ্বে যে পরিমাণ যন্ত্রপাতি আবিস্কার হয়েছে সেগুলো ক্রয় করতে গেলে আরও বড় বাজেটের দরকার হবে।

বিডি২৪লাইভ/এসএইচআর/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: