এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

যৌন হয়রানির প্রতিবাদে ইবিতে মানববন্ধন

১৭ এপ্রিল, ২০১৯ ১৫:৪০:০০

ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পৃথক ছাত্রী যৌন হয়রানির ঘটনায় মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১৭ এপ্রিল) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে এসব ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে ‘ধর্ষকদের কোন জাত নাই, আমরা তাদের ফাঁসি চাই’, ‘নীতি বাক্যের দিন শেষ, রুখে দাড়াও বাংলাদেশ’, ‘ধর্ষকরা জাতির কলঙ্ক, তাদের নাগরিকত্ব বাতিল করুন’ এমন প্রতিবাদী স্লোগান সম্বলিত বিভিন্ন ফেস্টুন ও প্লাকার্ড প্রদর্শনের মাধ্যমে জড়িতদের শাস্তির দাবি করেন সচেতন শিক্ষার্থীরা।

আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী শামিমুল ইসলাম সুমনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলা বিভাগের ফেরদাউসুর রহমান সোহাগ, জি কে সাদিক, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের শাহজালাল সোহাগ, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের মোশাররফ হোসেন নীলসহ আরও অনেকে।

মাববন্ধনে বক্তারা বলেন, ‘ধর্ষকরা এ দেশ ও জাতির কলঙ্ক। তারা যেন কোন দলের ছত্রছায়ায় থেকে পার না পেয়ে যায়। তারা আমাদের সবার শত্রু। দেশে বার বার এসব ঘটনা ঘটার পরও প্রশাসন কেন কার্যকারী ব্যবস্থা নিতে পারছেন না? আমরা এসব ঘটনার আর পুনরাবৃত্তি দেখতে চাই না।’ এ সময় তারা সরকারের প্রতি ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান চালু কারার দাবি জানান।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল চট্টগ্রাম নগরীতে বাসে ধর্ষনের চেষ্টাকালে চলন্ত বাস থেকে লাফিয়ে জীবন বাচাঁন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এক ছাত্রী। ওই ঘটনায় কোতোয়ালী থাকায় মামলা দায়ের করেন তিনি। পরে ওই বাসের চালককে আটক করে পুলিশ।

এছাড়া গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) যৌন হয়রানি ও হত্যার উদ্দেশ্যে হামলার একটি ঘটনায় নোয়াখালী সদর থানায় মামলা দায়ের করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের এক ছাত্রী। বুধাবার এসব ঘটনার প্রতিবাদে মানববন্ধন করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: