ইন্টারনেটে ধীরগতি থাকবে ১২ দিন

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৯, ১০:৪৩ এএম

আগামী ২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এর মেরামতের কাজ শুরু হলে ইন্টারনেটে ধীরগতির সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। তবে বিকল্প ব্যবস্থা থাকায় ইন্টারনেট ব্যবহারকারীদের বড় ধরনের ভোগান্তির আশঙ্কা নেই। বুধবার (১৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

এদিকে, রক্ষণাবেক্ষণকালীন সময় গ্রাহকদের সম্ভাব্য সাময়িক অসুবিধার জন্য বিএসসিসিএল কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

এসইএ-এমই-ডাব্লিউই-৪ (SEA-ME-WE-4) সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন হতে প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ সম্ভাব্য ২০শে এপ্রিল থেকে শুরু হয়ে পহেলা মে পর্যন্ত চলমান থাকবে। এ সময়ে এসএমডাব্লিউ (SMW-4) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটসমূহ বন্ধ থাকবে।

তবে, এ সময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) সাবমেরিন ক্যাবল ও আইটিসি (ITC) অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে।

এছাড়াও, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) এর মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডাটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

প্রতিষ্ঠানটি জানায়, আইজিডাব্লিউ ও আইআইজি (IGW, IIG) এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে।

রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দিনগুলোতে ইন্টারনেট গ্রাহকগণ সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারনেটের সামান্য ধীরগতির সম্মুখীন হতে পারেন।

সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানিয়েছেন, ২০ এপ্রিল থেকে শুরু হয়ে ১ মে এ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে সার্কিটগুলো বন্ধ থাকবে। তবে এই সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ও আইটিসি অপারেটরগুলোর সার্কিটগুলো চালু থাকবে।

এছাড়াও রক্ষণাবেক্ষণ কাজ চলাকালে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইডথের সংযোগ দেওয়ার কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডাটা ও ইন্টারনেট সার্ভিস উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

এরইমধ্যে সংশ্লিষ্ট আইজিডব্লিউ এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিএল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

‘রক্ষণাবেক্ষণ কাজ চলাকালে ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারনেটের সামান্য ক্ষতির সম্মুখীন হতে পারেন।’

এই সময়ে গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য বিএসসিসিএল কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: