প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চাঁদ ইস্যু আবারও হাইকোর্টে

১৮ এপ্রিল ২০১৯ , ০২:৪৪:০০

ছবি: ইন্টারনেট থেকে

পবিত্র শবে বরাতের চাঁদ ইস্যুতে আবারও হাইকোর্টে রিট হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই রিটের ওপর শুনানি হতে পারে।

এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী ২১ এপ্রিল দিবাগত রাতেই সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে।

পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত পোষণকারী ব্যক্তিদের দাবি যাচাইয়ে ১৩ এপ্রিল গঠিত সাব–কমিটির সিদ্ধান্তের আলোকে প্রতিমন্ত্রী এই তথ্য জানান। সংবাদ ব্রিফিংয়ে ওই কমিটির আহ্বায়ক মুফতি মুহাম্মদ আবদুল মালেককে পাশে নিয়ে প্রতিমন্ত্রী মূলত ওই কমিটির সিদ্ধান্ত পড়ে শোনান।

এর আগে ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালনের সিদ্ধান্ত হয়েছিল। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী, ওই দিন বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৭ এপ্রিল রোববার পবিত্র রজব মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং ৮ এপ্রিল থেকে পবিত্র শাবান মাস শুরু হবে।

কিন্তু ওই সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত এলে ১৩ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে আবারও সভা হয়। সভায় পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত পোষণকারী ব্যক্তিদের দাবি যাচাইয়ে মারকাযুদ দাওয়াহ–এর শিক্ষাসচিব মুফতি মুহাম্মদ আবদুল মালেককে প্রধান করে বিশিষ্ট উলামায়ে কেরামের সমন্বয়ে ১১ সদস্যের একটি সাব–কমিটি গঠন করা হয়।

গত সোমবার (১৫ এপ্রিল) হাইকোর্ট বলেছিলেন, পবিত্র শবে বরাত ধর্মীয় স্পর্শকাতর ইস্যু, এটি মামলার বিষয়বস্তু বানানো ঠিক হবে না। ২০ এপ্রিল দিবাগত রাতে শবে বরাত ঘোষণার নির্দেশনা চেয়ে রিট দায়েরের অনুমতিবিষয়ক শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: