সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

দুর্ভাগা ইমরুল কায়েস!

১৯ এপ্রিল, ২০১৯ ১২:৪৩:৪৭

ক্রিকেট বিশ্বকাপের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড মঙ্গলবার যে দল ঘোষণা করেছে, তাতে নেই ইমরুল কায়েস। এর আগে নিউজিল্যান্ড সফরেও বাদ পড়েছিলেন তিনি, তবে পরে সুযোগ পেয়ে তিনি নিউজিল্যান্ডে গিয়ে হয়েছিলেন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক।

ইমরুল স্কোয়াডে সুযোগ না পাওয়ায় চলছে সমালোচনা। কেন মূল স্কোয়াডে জায়গা হলো না কায়েসের, অভিজ্ঞতাতে পিছিয়ে পড়েও কেনইবা দলে সৌম্য সরকার ও লিটন দাস?

এর ব্যাখ্যাও দিয়েছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু স্পষ্ট বলেছেন, ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন মেনেই ব্যাটিংয়ের টপঅর্ডার সাজানো হয়েছে। বলা বাহুল্য, তামিম ও সৌম্য থাকায় বিবেচনায় আসেননি বাঁহাতি ইমরুল।

আরেক নির্বাচক হাবিবুল বাশার সুমনের ব্যাখ্যাটা এমন- নির্দিষ্ট একটি প্রক্রিয়ার মাধ্যমে দল গঠন করা হয়েছে। এই প্রক্রিয়ায় ইমরুলের চেয়ে আমরা সৌম্য ও লিটনকে যোগ্য মনে করেছি। তাই তাদের সুযোগ দিয়েছি। তাই এখন অন্য বিষয় নিয়ে আলোচনা করলে সুযোগ পাওয়াদের ছোট করা হবে। তবে এটি সত্যি ইমরুল দুর্ভাগা।

সে সুরেই তাল মিলিয়েছেন সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ। তিনি বলেন, ইমরুলকে দুর্ভাগা ছাড়া আমার আর কিছু বলার নেই। অন্যদের চেয়ে সে সুযোগ কিছুটা কমই পায়।

বিশ্বকাপের গেল দুই আসরে (২০১১ ও ২০১৫) বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন ইমরুল। সবশেষ চ্যাম্পিয়নস ট্রফির দলেও ছিলেন। প্রতিবারই কারও বদলি হিসেবে যেতে হয়েছে। ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে এনামুল হক বিজয়ের বদলি হিসেবে খেলেন তিনি। ২০১৮ এশিয়া কাপেও পরিবর্তন এনে তাকে দলে নেয়া হয়।

বরাবর নিজের সামর্থ্যের প্রমাণ দিলেও অপ্রত্যাশিতভাবে বাইরে ছিটকে যেতে হয়। ২০১৮ সালে বাংলাদেশের সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে চার নম্বরে থেকেও আসন্ন বৈশ্বিক আসরের স্কোয়াডে জায়গা হলো না তার।

এত কিছুর পরও ইমরুলের ‘সুযোগ’ থাকছে। তবে সেটি কোনো কিন্তুর ওপর নির্ভর করছে। ২৩ এপ্রিলের মধ্যে স্কোয়াড ঘোষণায় আইসিসির বাধ্যবাধকতা থাকলেও কোনো দল চাইলে ২৩ মে পর্যন্ত বদল আনতে পারবে। টাইগারদের আয়ারল্যান্ড সিরিজের পারফরম্যান্স বিবেচনায় নেয়ার কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তাই টপঅর্ডার ব্যর্থ হলে আবারও ‘নির্ভরতার প্রতীক’ হয়ে থাকা কায়েসের ব্যাগ গোছানো লাগতে পারে!

বিশ্বকাপেই সেই সুযোগটা এসে গেলে ‘দুর্ভাগা’ ইমরুল হয়ে উঠতে পারেন ‘সৌভাগ্যবান’। অতীত ইতিহাস কিন্তু তার পক্ষেই সাফাই গায়!

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: