২৯০ মার্কিন গোয়েন্দাকে শনাক্তের পর গ্রেপ্তার করা হয়েছে: ইরান

১৯ এপ্রিল, ২০১৯ ২৩:১৭:০৯

ছবি: ইন্টারনেট

ইসলামি প্রজাতন্ত্র ইরানের গোয়েন্দামন্ত্রী হুজ্জাতুল ইসলাম মাহমুদ আলাভি বলেছেন, ইরানসহ বিভিন্ন দেশে ২৯০ জন মার্কিন গোয়েন্দাকে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়েছে। এদের সবাই মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র সদস্য। তিনি আজ (শুক্রবার) তেহরানে জুমার নামাজের মূল খুতবার আগে দেওয়া ভাষণে এ তথ্য জানান। এ খবর দিয়েছে পার্সটুডে।

আলাভি বলেন, বিভিন্ন বন্ধুপ্রতীম দেশে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র এজেন্টদের শনাক্ত করার পর ওই সব দেশের সরকারকে এ বিষয়ে তথ্য দিয়েছে ইরান। দ্বিপক্ষীয় সহযোগিতায় সিআইএ'র সঙ্গে ওই সব ব্যক্তির যোগাযোগ বিচ্ছিন্ন করা সম্ভব হয়। এর ফলে সিআইএ বিস্মিত হয়ে পড়ে এবং আমেরিকা এ সংক্রান্ত ব্যর্থতা খতিয়ে দেখতে বিশেষ কমিটি গঠন করতে বাধ্য হয়েছে।

তিনি বলেন, আমেরিকার একজন জাতীয় নিরাপত্তা বিশ্লেষক এই ব্যর্থতাকে ১১ সেপ্টেম্বরের পর ওয়াশিংটনের সবচেয়ে বড় গোয়েন্দা ব্যর্থতা হিসেবে অভিহিত করেছেন।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্সের গোয়েন্দাদের বিরুদ্ধে ইরান একই ধরণের সফলতা পেয়েছে বলে তিনি জানান। আলাভি বলেন, গোয়েন্দা ক্ষেত্রে এসব সফলতা সম্পর্কে বিস্তারিত তথ্য অদূর ভবিষ্যতে প্রকাশ করা হবে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: