প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

এক মুরগির ৪ পা! (ভিডিও)

২০ এপ্রিল ২০১৯ , ১১:১৪:৫২

ছবি: সংগৃহীত

মুরগির সাধারণ ২টি পা থাকে। কিন্তু কখনো কি দেখেছেন ৪ পা বিশিষ্ট মুরগি! সম্প্রতি ঝিনাইদহ শহরের চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ডের মুরগী ব্যবসায়ী শাহাদৎ হোসেনের দোকানে ৪ পা বিশিষ্ট একটি সোনালী মুরগির সন্ধান পাওয়া গেছে।

শনিবার (২০ এপ্রিল) শহরের হামদহ এলাকার আব্দুল ওহাবের ফার্ম থেকে ৫০০ গ্রাম ওজনের এই সোনালী মুরগিটি অন্য সব মুরগির সাথেই কিনে আনেন ব্যবসায়ী শাহাদৎ হোসেন।

দোকানে নিয়ে আসার পর তিনি দেখেন মুরগিটির ৪টি পা। স্বাভাবিক ২টি পায়ের সাথে মুরগির পেছনে লেজের গোড়া দিয়ে স্বাভাবিক পায়ের মতোই আরও ২টি পা গজিয়েছে। এই রকম অস্বাভাবিক ২টি পা নিয়েও মুরগিটি রীতিমতো চলাফেরা করতে পারে।

এ বিষয়টি জানাজানি হলে মুরগিটি দেখতে উৎসক জনতা ব্যবসায়ী শাহাদৎ হোসেনের দোকানে ভিড় জমায়।

এ ব্যাপারে ঝিনাইদহ জেলা পশু সম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমান জানান, ভ্রণ অবস্থায় ডিমের মধ্যে যখন বাচ্চা বড় হয় তখন এমনটি হয়। এই অস্বাভাবকি পক্রিয়াকে বলে “ভ্রণ অবস্থার অপবৃদ্ধি বা ডেভলপমেন্ট এনোমেলি এ্যমব্রায়োনিটি স্টেজ’।

ডা. হাফিজুর রহমান আরও বলেন, ভারতের একটি অঞ্চল আছে যেখানে মানুষের হাতে ১২ আঙ্গুল গজায়। আবার অষ্ট্রেলিয়ার একটি অঞ্চল আছে যেখানে গরুর ৬ পা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: