প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভয়াবহ বোমা হামলা, নিহত ৪৯

২১ এপ্রিল ২০১৯ , ১১:৪৯:১৬

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার ইস্টার সানডে উপলক্ষে গির্জায় প্রার্থনা চলাকালীন সময়ে তিনটি গির্জায় ও দু’টি উন্নতমানের হোটেলে পাঁচটি সিরিজ বোমা হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪৯ জন। আহত কমপক্ষে পাঁচ শতাধিক বলে জানা যায়।

রবিবার (২১ এপ্রিল) সকালে ৩ গির্জায় আকস্মিক ওই বোমা হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আহতদের মধ্যে ৮০ জনকে কলম্বো জাতীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এক প্রতিবেদনে বলা হয়, সকালে ইস্টার সানডে উপলক্ষে অনেক মানুষের ঢল নামে কলম্বোর গির্জাগুলোতে। এসময় ৩টি গির্জা একসঙ্গে সিরিজ বোমা হামলা ঘটানো হয়, ওই কলম্বো শহর থেকে কিছু দুরে অবস্থিত আরও কয়েকটি গির্জায় হামলা চালানো হয়। এদিকে শুধু গির্জায় হামলা করেই ক্ষান্ত হয়নি, জঙ্গিরা গির্জার পাশে অবস্থিত শহরের প্রধান দু’টি হোটেলেও সিরিজ বোমা হামলা চালানো হয়।

এদিকে ওই ঘটনায় দেশটির বোমা স্কোয়াডের একটি সূত্র জানায়, কলম্বের যে গির্জায় সিরিজ বোমা হামলা চালানো হয়েছে। তার থেকে ঠিক কয়েক কিলোমিটার দুরে অবস্থিত শহর নিগোম্বোতে আরও একটি গির্জায় একই সসয়ে একই কায়দায় বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে।

তারা আরও জানান, আকাস্মিক এই সিরিজ বোমা হামলা কারা বা কে চালিয়েছে তা এখনো নিশ্চিত হতে পারেনি। তবে আমরা হামলাকারীদের খুঁজতে ইতোমধ্যে গোয়েন্দা তৎপরতা বাড়িয়েছি। আশা করি খুব অল্প সময়েই বাহির করতে পারবো বলে আমাদের টিম আশা করে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রোববারে স্থানীয় সময় সকালে গির্জা ও হোটেলসহ মোট ছয়টি বিস্ফোরণের ঘটনা ঘটেছে শ্রীলঙ্কায়।

ওই সিরিজ বোমা হামলার পর কলম্বোর কোচিস্কেডের সেন্ট এন্থনি চার্চের পাশে আরও একটি সিরিজ বোমা বিস্ফোরণ ঘটেছে বলেও জানান এক পুলিশ কর্মকর্তা।

এদিকে নেগ্বোতে কাতুভপটিয়ায় অবস্থিত সেন্ট সেবাস্তিয়ানের গির্জাটি ফেসবুকে তার ফেসবুক পৃষ্ঠায় ধ্বংসের ছবি পোস্ট করেছে, এটিতে রক্ত​দেখিয়েছে এবং জনগণের কাছ থেকে সাহায্যের জন্য অনুরোধ করেছে।

তবে মর্মান্তিক এই সিরিজ বোমা বিস্ফোরণ ঘটানোর দায় কোনো জঙ্গি সংগঠন স্বীকার করেছি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: