বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপ

আমিরাতকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা বাংলার বাঘিনীদের

২২ এপ্রিল, ২০১৯ ২০:৩০:০০

ছবি: সংগৃহীত

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপের আমন্ত্রিত পাঁচ দলের কাছে জানতে চাওয়া হয়েছিল টুর্নামেন্টের ফেভারিট দল কে? সংযুক্ত আরব আমিরাত ছাড়া সব দলের মুখেই এসেছে একটা নাম, বাংলাদেশ। সেই বাংলাদেশের মেয়েদের কাছে ২-০ গোলের পরাজয় বরণ করতে হলো!

আজ সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।

এ জয়ে সেমিফাইনালে এক পা দিয়ে বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশের দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। তার একটি করেছেন সিরাত জাহান স্বপ্না। অন্যটি করেছেন কৃষ্ণা রাণী সরকার।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রভাব বিস্তার করে খেলেছে বাংলাদেশের মেয়েরা। ম্যাচের ৭৮ শতাংশ বলের দখল ছিল বাংলাদেশের কাছে। বাংলাদেশের মেয়েরা আমিরাতের গোলপোস্টে ৩৩টি শট নেয়। তার মধ্যে ২২টি ছিল অন টার্গেটে। আর আরব আমিরাত শট নেয় মাত্র ২টি। তার মধ্যে ১টি ছিল অন টার্গেটে। বাংলাদেশ কর্নার পেয়েছিল ২০টি! আমিরাত পায়নি একটিও। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে যে ম্যাচটি একপেশে হয়েছিল। কিন্তু বাংলাদেশ প্রত্যাশামাফিক গোলের দেখা পায়নি।

ঘরের মাঠে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে লিড নিতে বেশি সময় নেয়নি গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। এ সময় বাংলাদেশের রক্ষণভাগের খেলোয়াড় আখি খাতুন লম্বা পাসে বল বাড়িয়ে দেন আমিরাতের অর্ধে। সেখানে দৌড়ে গিয়ে বলের নিয়ন্ত্রণ নেন স্বপ্না। এরপর দ্রুতবেগে ঢুকে পড়েন ডি বক্সের মধ্যে। সামনে থাকা গোলরক্ষকে পরাস্ত করে বল জালে পাঠান।

৩০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কৃষ্ণা। এ সময় কর্নার পায় বাংলাদেশ। কর্নার কিক থেকে মনিকা চাকমার বাড়িয়ে দেওয়া বলে লাফিয়ে উঠে হেড নেন কৃষ্ণা। বল জালে আশ্রয় নেয়। তাতে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে বাংলাদেশ।

বিরতির পর অবশ্য একের পর এক আক্রমণ শানিয়েও আর কোনো গোলের দেখা পায়নি গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। তাতে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে শুক্রবার কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা।

বঙ্গমাতা গোল্ডকাপে বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান। ‘এ’ গ্রুপে রয়েছে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

২২ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত হবে গ্রুপ পর্বের ম্যাচগুলো। ২৯ ও ৩০ এপ্রিল হবে দুটি সেমিফাইনাল। আর ৩ মে হবে ফাইনাল।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: