প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ২ গ্রাম প্লাবিত 

২২ এপ্রিল ২০১৯ , ১০:১৮:০০

ছবি: প্রতিনিধি

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে দু’টি গ্রাম প্লাবিত হয়েছে। প্লাবনের ফলে আরও ভেসে গেছে অসংখ্য মৎস্য ঘের, ধসে পড়েছে কিছু সংখ্যাক কাঁচা ঘর-বাড়ি। প্লাবন জনিত কারণে পানিবন্দী হয়ে পড়েছে দুটি গ্রামে সাধারণ জনবসতি।

সোমবার (২২ এপ্রিল) সকালে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কোলা গ্রামের পরিমল মণ্ডলের বাড়ি সংলগ্ন এলাকায় খোলপেটুয়া নদীর প্রায় ১০০ ফুট বেড়িবাঁধ ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফলে মুহুত্বে পানি ঢুকে যায় পার্শ্ববর্তী প্রতাপনগর ইউনিয়নের কোলা ও হিজলা গ্রাম প্লাবিত হয়েছে। প্লাবিত হয়ে একাকার হয়েছে শতাধিক মৎস্য ঘের। ধ্বসে পড়ার উপক্রম হয়েছে পানিবন্দী বেশকিছু কাঁচা ঘর-বাড়ি।

প্লাবিত হওয়া স্থানীয় জনগণ জানায়, আজ সকালে নদীর জোয়ারের সময় মরিমল মন্ডলেরর পার্শ্ববর্তী নদীর ভেড়িবাঁধ ভেঙ্গে দুটি গ্রাম মুহুত্বে প্লাবিত হয়ে গেছে। এ ঘটনায় কোলা ও হিজলা গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে এসব গ্রামের অসংখ্য মৎস্য ঘের। অসংখ্য মাটির তৈরী ঘর ধ্বসে পড়ার আশাঙ্কায় রয়েছে।

এলাকাবাসির অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের কতৃপক্ষকে বারবার বলা হলেও তারা জরাজীর্ণ বেড়িবাঁধ সংস্কারে কোনো উদ্যোগ নেয়নি।

স্থানীয় প্রতাপনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকির হোসেনের নেতৃত্বে বেঁড়িবাঁধ সংস্কারের কার্যক্রম শুরু করলেও জোয়ারের পানিতে সেটা আবার ভাসিয়ে নিয়ে যায়।

এ ব্যাপারে প্রতাপনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন  বলেন, প্রাথমিকভাবে বেঁড়িবাঁধ  ভাঙ্গনের পরেই স্থানীয় জনগণকে নিয়ে বাঁধ মেরামতের চেষ্টা করা হলেও জোয়ারের পানিতে সব ভাসিয়ে নিয়ে যায়।  তাৎক্ষণিক ভাবে বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

তিনি আরও বলেন, এই নদীর অনেক বেঁড়িতে ভাঙ্গের উপক্রম রয়েছে। তাছাড়া বেশ কিছু স্থানে বাঁধের অবস্থা আশঙ্কাজনক। যে কোন মুহুর্তে অন্যান্য জায়গা নিয়ে বেঁড়িবাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করে অন্যান্যা গ্রাম ভাসিয়ে দিতে পারে। পানি উন্নয়ন বোর্ডের গাফিলাতির কারণেই প্রতাপনগর ইউনিয়নবাসীর এই দুর্দশা। বাঁধটি সংস্কার করা না গেলে আনুলিয়া, নয়াখালী, বল্লপপুর,বাসুদেপুরসহ নতুন নতুন এলাকা প্লাবিত হবে বলে জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের এসও মশিউল আবেদীন জানান, প্রাথমিক ভাবে ধারণা করা যাচ্ছে, জোয়ারের উচ্চ পানি চাপের ফলে এ ঘটনা ঘটেছে। দ্রুত বাঁধ সংস্কার করার সকল ব্যবস্থা করা হবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: