‘ব্রিটিশরা মুসলিম সভ্যতা ধ্বংস করেছে’

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ০৯:১৯ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী পাকিস্তানের সঙ্গে তার দেশের সম্পর্ককে হৃদ্যতাপূর্ণ ও গভীর উল্লেখ করে বলেছেন, এ সম্পর্ককে যতটা সম্ভব শক্তিশালী ও মজবুত করতে হবে।

ইরান সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার (২২ এপ্রিল) বিকেলে তেহরানে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। খবর পার্সটুডে।

দু-দেশের সীমান্তে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর নাশকতামূলক তৎপরতার কথা উল্লেখ খামেনেয়ী বলেন, এসব সন্ত্রাসী গোষ্ঠী দু’দেশের শত্রুদের অর্থ ও অস্ত্র সহযোগিতা পাচ্ছে এবং তাদের অন্যতম লক্ষ্য তেহরান-ইসলামাবাদ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করা।

ইরান ও পাকিস্তানের সম্পর্ককে ঐতিহাসিক আখ্যা দিয়ে সর্বোচ্চ নেতা আরও বলেন, মুসলিম শাসনামলে ভারতীয় উপমহাদেশ সর্বোচ্চ সম্মান ও মর্যাদার অধিকারী ছিল এবং ব্রিটিশ উপনিবেশবাদীরা মুসলিম সভ্যতা ধ্বংস করে এই উপমহাদেশের সবচেয়ে বড় ক্ষতি করেছে।

সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ইরানের বন্যা দুর্গতদের জন্য সাহায্য পাঠানোয় পাকিস্তান প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং ইমরান খানের এ সফর দু’দেশের স্বার্থ রক্ষায় গঠনমূলক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

&dquote;&dquote;
সাক্ষাতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ দু'দেশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছবি: ইন্টারনেট থেকে

সাক্ষাতে ভারতীয় উপমহাদেশ সম্পর্কে ইরানের সর্বোচ্চ নেতার বক্তব্য সমর্থন করে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ব্রিটিশরা এ উপমহাদেশের সম্পদ লুট করার পাশাপাশি এর শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে তাদের শিক্ষা ব্যবস্থা চাপিয়ে দিয়েছে।

তিনি বলেন, কোনো কোনো মহল তেহরান ও ইসলামাবাদের ঘনিষ্ঠ সম্পর্কের বিরোধী। কিন্তু তা সত্ত্বেও দু’দেশের সম্পর্ককে অতীতের চেয়ে শক্তিশালী করতে সচেষ্ট হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে শলাপরামর্শের জন্য ইরান সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: