শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩১১

২৩ এপ্রিল, ২০১৯ ১০:৪৪:৩৪

ছবি: ইন্টারনেট

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উপলক্ষে প্রার্থনা করার সময় একইসঙ্গে ৬টি স্থানে গির্জা ও হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩১১ জনে দাঁড়িয়েছে। এছাড়াও ওই হামলায় আহত হয়েছেন কমপক্ষে পাঁচ শতাধিক। বিট্রিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ইস্টার সানডে হামলার পর মৃতের সংখ্যা বাড়িয়ে ৩১১ জন। বিষয়টি রয়টার্সের এক প্রতিবেদনে জানিয়েছেন শ্রীলঙ্কান প্রতিরক্ষামন্ত্রী।

তিনি বলেন, ইস্টার সানডের দিনে যে ভয়াবহ হামলা হয়েছে তাতে নিহত হয়েছেন ৩১১ জন। এদিকে মঙ্গলবার দেশটিতে জাতীয় শোক দিবেস পালন করা হচ্ছে। দেশটির সরকার বলছে, স্থানীয় চরমপন্থীরা হামলা চালালেও এর পেছনে আন্তর্জাতিক মদদ রয়েছে।

শীলঙ্কার এই হামলার ঘটনার তদন্তে সহায়তা করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশটির দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) এ বিষয়ে দায়িত্ব দিয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় অন্তত চারজন মার্কিন নাগরিক নিহত হয়েছেন আহত হয়েছেন বেশ কয়েকজন।

শ্রীলঙ্কার পর্যটন বিষয়ক মন্ত্রী জানিয়েছে, রোববারের ওই সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতদের মধ্যে ৩৯ জন বিদেশি নাগরিক রয়েছেন। তাছাড়া গুরতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন আরও ২৮ জন।

স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনারত্নে বলেছেন, হামলার ঘটনায় ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) নামের একটি ইসলামী চরমপন্থী দল জড়িত। গোষ্ঠীটি তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়। হামলায় আন্তর্জাতিক মদদ রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দেশটির স্থানীয় সময় গত রবিবার সকাল ৮ টা ৪৫ নাগাদ খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনকালে কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানের তিনটি গির্জায় বোমা বিস্ফোরণ ঘটে।

প্রায় একই সময়ে দেশটির রাজধানীর অভিজাত তিনটি হোটেল সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারিতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: