শ্রীলঙ্কায় নিষিদ্ধ হতে যাচ্ছে বোরকা ও নিকাব!

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ০৫:৫২ পিএম

ইস্টার সানডে তে শ্রীলঙ্কার সিরিজ বোমা হামলা নিহত হয়েছেন ৩১১ জন। আহত হয়েছেন অন্তত ৫’শ জন। এই ঘটনার পর দেশটিতে বোরকা ও নিকাব নিষিদ্ধ করার পরিকল্পনা করছে দেশটির সরকার।

রবিবার (২১ এপ্রিল) হামলার পর গোয়েন্দারা যে সন্দেহ ও প্রমাণাদি পেয়েছেন, তাতে তাদের ধারণা হামলায় বিপুল সংখ্যক নারী জড়িত। শ্রীলঙ্কার ডেইলি মিররের খবরে এমনটা বলা হয়েছে।

ওই সূত্র জানায়, সরকার মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় এই পদক্ষেপ বাস্তবায়নের পরিকল্পনা করছে এবং গতকাল প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনের সঙ্গে এ বিষয়ে সরকারের বেশ কয়েকজন মন্ত্রীর কথা হয়েছে।

বৈঠকে উল্লেখ করা হয়, ১৯৯০ এর দশকের গোড়ার দিকে উপসাগরীয় যুদ্ধের আগ পর্যন্ত শ্রীলঙ্কায় মুসলিম নারীদের ঐতিহ্যবাহী পোশাক হিসেবে বোরকা ও নিকাব কখনও অংশীদার ছিল না। তারা মুসলিম নারীদের পোশাকে চরমপন্থীদের উপাদান দেখছেন বলেও জানান।

রবিবার দুপুর ২টা ১৫ মিনিটে কলম্বোর দিমাটাগোদায় একটি বাড়িতে পুলিশি অভিযান চলার সময় অষ্টম বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তিন পুলিশ কর্মকর্তা নিহত হন। গোয়েন্দাদের দাবি, এ ঘটনায় বেশ কিছু নারী জড়িত ছিল, যারা বোরকা পরে পালিয়ে যায়।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: