খালেদা জিয়ার মুক্তি, আন্দোলনের প্রথম ধাপ শুরু

২৩ এপ্রিল ২০১৯ , ০৮:২৩:৫০

ছবি: ইন্টারনেট

দীর্ঘ এক যুগ ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি রাজনৈতিকভাবে পুরোপুরিভাবে দেউলিয়া হয়ে গেছে। সাংগঠনিক দুর্বলতা ও দলের অন্তর্দ্বন্দ্বসহ নানান সমস্যায় ভুগছে দলটি। সম্প্রতি দলের বিভিন্ন বিষয় নিয়ে বিডি২৪লাইভের সঙ্গে একান্তে কথা বলেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তার সাক্ষাৎকারটি নিয়েছে বিডি২৪লাইভের স্টাফ করেসপন্ডেন্ট মো. ইলিয়াস।

বিএনপির কিছু অঙ্গ সংগঠনের আহ্বায়ক কমিটি দেওয়া হয়েছে। এই কমিটি ঘোষণার মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি আন্দোলন কতটা বেগবান হবে বলে আপনি মনে করছেন? এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের জন্য সংগঠনকে শক্তিশালী করা দরকার। আর ইতোমধ্যে সংগঠনকে শক্তিশালী করার কাজ শুরু হয়ে গেছে। নিয়ম হচ্ছে প্রথমে আহ্বায়ক কমিটি গঠন করা। আর এই আহবায়ক কমিটি সকল জেলার কমিটি গঠন করবে। তারপর কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

সকল আন্দোলনে ছাত্রদল অনেক ভূমিকা রাখে, কিন্তু বেগম জিয়ার মুক্তির আন্দোলনে তারা কতটা ভূমিকা রাখতে পারবে বলে আপনি মনে করছেন? জাবাবে প্রতিবেদককে তিনি বলেন, জাতীয়তাবাদী ছাত্রদল বাংলাদেশের বিভিন্ন অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। ভ্যানগার্ড খ্যাত ছাত্রদলের অতীত আন্দোলনের একটা ঐতিহ্য রয়েছে। স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রামে অনেক ভূমিকা রেখেছে এ ছাত্র সংগঠনটি। ছাত্রদলের কমিটি প্রক্রিয়াধীন রয়েছে। নিশ্চয়ই আমরা আশা রাখি নতুন কমিটির মাধ্যমে জাতীয়তাবাদী ছাত্রদল সামনে শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে পারবে।  

খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের প্রথম পদক্ষেপ কেমন হতে পারে জানতে চাইলে রিজভী বলেন, আন্দোলনের প্রথম পদক্ষেপ হচ্ছে সংগঠনকে প্রস্তুত করা। সেই প্রস্তুতির কাজ চলছে। নতুন করে কমিটি পুনর্গঠনের কাজ চলছে। বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি দেয়া হচ্ছে। বিভিন্ন জেলায় সমন্বয়ের কাজ চলছে। আন্দোলন তীব্র করার জন্য যে সংগঠনের প্রস্তুতি দরকার সেই প্রস্তুতির কাজ চলছে। সরকারের বিরোধীতাই আন্দোলনের অংশ। তা না হলে আমাদের নেতাকর্মীদের ধরবে কেন? আমাদের নেতাকর্মীদের উপস্থিতি এবং বিএনপির অস্তিত্বকেই তারা ভয় পায়। 

বিডি২৪লাইভ/এমই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: