হামলার ২ ঘণ্টা আগে শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল ভারত

২৪ এপ্রিল, ২০১৯ ০০:৩৫:০০

ছবি: ইন্টারনেট থেকে

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার দুই ঘণ্টা আগে সে দেশের গোয়েন্দা সংস্থাকে সতর্ক করে দিয়েছিল ভারত। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হচ্ছে, হামলার ব্যাপারে শ্রীলঙ্কাকে ৪ এপ্রিল ও ২০ এপ্রিল দুই দিন সতর্ক করা হয়েছিল।

ওই প্রতিবেদনে কারও নাম উল্লেখ না করে ভারতীয় গোয়েন্দা বাহিনীর এক কর্মকর্তা ও শ্রীলঙ্কার নিরাপত্তার বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ভারতীয় গোয়েন্দা বাহিনীর কর্মকর্তারা তাঁদের পদমর্যাদার শ্রীলঙ্কান কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে ওই হামলার পূর্ব সতর্কবার্তা জানায়।

অপর একজন শ্রীলঙ্কান নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, প্রথম হামলার ঘণ্টাখানেক আগে একটি সতর্কবার্তা এসেছিল। আবার আরেক কর্মকর্তা জানান, হামলার আগের দিন শনিবার রাতেই সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্ক করেছিল ভারত।

রোববারের হামলার ঘটনায় এখন পর্যন্ত ৩২১ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এছাড়া আরও ৫০০জন আহত হয়েছেন।

এদিকে মঙ্গলবারই হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এমনকি সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারীসহ আটজনের ছবিও প্রকাশ করেছে আইএস।

এর আগে মঙ্গলবার আমাক নিউজ অ্যাজেন্সি এক বিবৃতিতে জানায়, শ্রীলঙ্কায় হামলা চালিয়েছে আইএসের যোদ্ধারা। হামলার পর আইএসের ‘যোদ্ধা’রা এখন উল্লাস করছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: