প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

কুবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

২৪ এপ্রিল ২০১৯ , ০৪:০০:০০

ছবি: প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মতো আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ৫০১ নং রুমে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

কলা ও মানবিক অনুষদের ডিন ডজিএম. মনিরুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন,‘রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য অনেক কিছুই পড়তে হবে, অনেক গভীরে ভাবতে হবে, প্রতিটি লেখার পেছনের ঘটনা জানতে হবে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, আন্তর্জাতিক এ সম্মেলনে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্য উপস্থিত থাকার কথা থাকলেও ভারতের লোকসভার কারণে তিনি উপস্থিত থাকতে পারেন নি।

এ ছাড়া অনুষ্ঠান শেষে প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: