প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শ্রীলঙ্কায় হামলা, তদন্তে যাচ্ছে ইন্টারপোল

২৪ এপ্রিল ২০১৯ , ০৯:৩২:৩৪

ছবি: ইন্টারনেট

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উপলক্ষে প্রার্থনা করার সময় আকস্মিক সিরিজ বোমা হামলায় ৭টি স্থানে একইসঙ্গে ৩টি গির্জা ও ৪টি স্বনামধন্য হোটেলে হামলার ঘটনা তদন্ত করার জন্য টিম পাঠাচ্ছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। তবে ওই হামলায় স্থানীয় ৭ আত্মঘাতী জড়িত ছিল বলে ধারণা করা হচ্ছে। ‘জঙ্গিগোষ্ঠীর নাম ন্যাশনাল তাওহীদ জামায়াত’। দেশটির এক মন্ত্রী দাবি করেছেন, হামলাকারী ৭ জঙ্গির সঙ্গে আন্তর্জাতিক গোষ্ঠীরও সম্পৃক্ততা আছে।

সোমবার (২২ এপ্রিল) ইস্টার সানডে উপলক্ষে প্রার্থনার সময় হামলায় জঙ্গিদের সনাক্ত করতে সাহায্য করবে বলে এএফপির এক প্রতিবেদনে জানিয়েছেন, ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জারগেন স্টোক।

প্রতিবেদনে তিনি জানিয়েছেন, তারা ওই সিরিজ বোমা হামলার ঘটনা তদন্তে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। সংস্থাটি এ বিষয়ে দেশটির সরকারের কাছে প্রস্তাবনা রেখেছে।

সংস্থাটির সেক্রেটারি জেনারেল জারগেন সোশ্যাল মিডিয়ায় ওই ভয়াবহ সিরিজ বোমা হামলার নিন্দা জানিয়েছেন। তিনি জানান, শ্রীলংকায় ওই ভয়াবহ হামলার নিন্দা জানাচ্ছি।

তিনি আরও জানান, ওই হামলার ঘটনা তদন্তে দেশটির কর্তৃপক্ষকে সম্পূর্ণ সহায়তা দিতে ইন্টারপোল প্রস্তুত রয়েছে। প্যারিসভিত্তিক সংস্থাটি জানিয়েছে, সদস্যভুক্ত দেশগুলো আহ্বান জানালে তারা ‘ইনসিডেন্ট রেসপন্স টিম’ পাঠাতে প্রস্তুত রয়েছে।

এদিকে সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে জানিয়েছেন, ‘ওই হামলায় জড়িত সব সিরিজ বোমারু শ্রীলঙ্কার নাগরিক। শুধু এ দেশেরই কোনো গোষ্ঠী এ হামলা চালিয়েছে, তা আমরা বিশ্বাস করি না। আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সহায়তা ছাড়া এ ধরনের হামলা সফল হতে পারে না।’

এর আগে দেশটির সরকারি ফরেনসিক ক্রাইম বিভাগের তদন্তকারী আরিআন্দা ওয়েলিয়াঙ্গা জানান, হামলাকারীদের দেহ বিশ্লেষণ করে জানা গেছে, তারা আত্মঘাতী বোমারু ছিল।

তিনি আরও জানান, বেশিরভাগ হামলাতেই একজন করে আত্মঘাতী অংশ নিয়েছে। তবে কলম্বোর সাংগ্রিলা হোটেল দু’জন হামলাকারী অংশ নিয়েছে।

প্রসঙ্গত, রবিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে ৭টি স্থানে একইসঙ্গে ৩টি গির্জা ও ৪টি স্বনামধন্য হোটেলে হামলার ঘটনা ঘটেছে। ওই সিরিজ বোমা হামলার ঘটনায় কমপক্ষে ৩১১ জন নিহত এবং আহত হয়েছেন অন্তত পাঁচ শতাধিক। তবে এদের মধ্যে বিদেশি নাগরিক প্রায় ৫০ জনের মতো। তবে ওই হামলায় এখন পর্যন্ত আসল হামলাকারীদের ধরতে পারেনি বলেও জানিয়েছেন।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: