প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শ্রীলঙ্কায় হামলাকারীদের অধিকাংশই উচ্চশিক্ষিত ও ধনী ঘরের সন্তান

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, ২৪ এপ্রিল ২০১৯

ছবি: ইন্টারনেট থেকে

শ্রীলঙ্কার গির্জা ও হোটেলে আত্মঘাতী হামলায় অংশ নেওয়া তরুণ-যুবকদের অধিকাংশই উচ্চ-শিক্ষিত এবং উচ্চ-মধ্যবিত্ত ঘরের সন্তান বলে জানিয়েছে দেশটির ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী রুয়ান ভিজেবর্ধনে।

আজ বুধবার (২৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এ সময় তিনি বলেন, হামলাকারী যাদের পরিচয় আমরা জানতে পেরেছি তারা অর্থনৈতিকভাবে যথেষ্ট স্বাবলম্বী। পরিবারগুলোর যথেষ্ট টাকা-পয়সা রয়েছে, অর্থনৈতিকভাবে তারা স্থিতিশীল। হামলাকারীদের একজন ব্রিটেন এবং অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা শেষ করে দেশে ফিরে স্থায়ীভাবে বসবাস করছিলো।

শ্রীলঙ্কান মন্ত্রী বলেন, খুবই উদ্বেগের বিষয় এটি। যে আটজন আত্মঘাতী হামলাকারীকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়েছে, তাদের মধ্যে দুজন সহোদর। এই দুই ভাই কলম্বোর ধনী এক মসলা ব্যবসায়ীর দুই ছেলে বলে তদন্তকারীরা জানিয়েছে।

এদিকে তদন্তকারী একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি বলছে, দুই ভাই কলম্বোর দুটো হোটেলে হামলা চালায়। এক ভাইয়ের নাম-ঠিকানা পাওয়ার পর তার বাড়িতে কম্যান্ডো পুলিশ গেলে ভেতরে এক ভাইয়ের স্ত্রী বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে ঐ নারী এবং তার দুই ছেলে মারা যায়। সাথে নিহত হয় তিনজন পুলিশ কম্যান্ডো।

একজন তদন্তকারী এএফপিকে বলেছেন, একটি পরিবার তাদের বাড়িতে সন্ত্রাসী সেল প্রতিষ্ঠা করেছিল।

কলম্বোতে বিবিসির সাংবাদিক আজাম আমিন বলছেন, তদন্তকারীরা হামলাকারীদের পরিবারের সদস্যদের দিকেও নজর রাখছেন। পরিবারের সদস্যদের পরিচয়, গতিবিধি বিশ্লেষণ করছেন।

তিনি জানান, যে ৬০ জনের মত সন্দেহভাজনকে এখন পর্যন্ত আটক করা হয়েছে তাদের মধ্যে হামলাকারীদের কয়েকজন স্ত্রীও রয়েছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: