প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শ্রীলঙ্কায় হামলাকারী জঙ্গিদের শপথের ভিডিও প্রকাশ (ভিডিও)

২৪ এপ্রিল ২০১৯ , ০৭:০২:৩৮

শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনার সময় ৭টি স্থানে একইসঙ্গে ৩টি গির্জা ও ৪টি স্বনামধন্য হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। সিরিজ বোমা হামলার ঘটনার দায় আগেই স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। ওই হামলার আগে জঙ্গিরা শপথ নিয়েছিল।

সম্প্রতি আইএসের তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে আট জঙ্গিকে শপথ নিতে দেখা গেছে।

ওই ভিডিওটি প্রকাশ করেছে আইএসের মুখপত্র ‘আমাক’ নিউজ এজেন্সি। ভিডিও প্রকাশ করে তারা লিখেছে, ‘ইসলামিক স্টেটের যোদ্ধারা।’ ওই ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

আইএসের প্রকাশিত ওই ভিডিওতে হাতে হাত রেখে হামলার জন্য শপথ নিতে দেখা গেছে আট জঙ্গিকে। ধারণা করা হচ্ছে, শপথ নেওয়া ওই জঙ্গিরাই শ্রীলঙ্কাতে আত্মঘাতী বোমারু হয়ে হামলা চালিয়েছে।

ভিডিওতে দেখা গেছে, শপথ নেওয়া জঙ্গিরা সবাই কালো পোশাক পরে আছে। একজন ছাড়া সবার মুখ কাপড় দিয়ে ঢেকে রাখা ছিল। ভিডিওতে মুখ খোলা থাকা এক ব্যক্তি বাকিদের শপথ নেয়ায় নেতৃত্ব দিচ্ছিলেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, শপথে নেতৃত্ব দেওয়া ওই ব্যক্তিই জাহরান হাশিম। তিনি শ্রীলঙ্কার মৌলবাদী সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজের প্রধান। তাকেই ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলার মাস্টারমাইন্ড বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, হাশেম নামে ওই ব্যক্তি একজন মধ্যবিত্ত পরিবারের সন্তান। মুসলমান পরিবারে জন্ম নিয়েছেন তিনি। দেশটির মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাট্টানকুডিতে একটি মাদ্রাসায় তিনি পড়াশুনা শুরু করলেও পরবর্তীতে ঝড়ে পড়েন। পড়াশুনা শেষ করতে পারেননি।

স্থানীয় মুসলমানরা তাকে আপদ হিসেবেই জানতেন। স্থানীয় মসজিদে নানা সমস্যার মূল কারণ ছিলেন এই ধর্মীয় নেতা। সাধারণ মুসল্লিদের সঙ্গে তার বিতর্ক লেগেই থাকত। একদিন এক মুসল্লিকে হত্যা করতে তলোয়ার উঁচিয়ে তেড়ে গিয়েছিলেন। ২০১৪ সালে কাট্টানকুডিতে জাতীয় তাওহিদ জামাত গঠন করেন তিনি।

আইএসের প্রকাশিত ওই ভিডিওতে হাতে হাত রেখে আট জঙ্গিকে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির নামে শপথ নিতে দেখা গেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: