দাবি আদায় না হলে সোমবার থেকে কঠোর আন্দোলন

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯, ১২:৫২ পিএম

ঢাবির অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের পাঁচ দফা দাবি আগামী ২৮ এপ্রিল এর মধ্যে বাস্তবায়ন না হলে, ২৯ এপ্রিল থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় ঢাকা কলেজ ক্যাফেরিয়ায় এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি কাজী নাসির একথা বলেন।

লিখত বক্তব্যে তিনি বলেন, গতকাল (২৪ এপ্রিল) উপাচার্য মহোদয় আমদের প্রতিশ্রুতি দিয়েছেন (২৮ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সভায় সিদ্ধান্ত গ্রহণের পর সাংবাদিকদের সামনে প্রকাশ্যে সাত কলেজের সমস্যাগুলো সমাধানে নেয়া সিদ্ধান্ত ও পদক্ষেপ তুলে ধরবেন। যদি ২৮ তারিখ সমস্যা সমাধানের কোন কার্যকর ঘোষণা না আসে তাহলে আগামী (২৯ এপ্রিল) সংবাদ সম্মেলন করে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দিতে বাধ্য হব।

তিনি আরও বলেন, ‘এখনও কার্যকর একাডেমিক ক্যালেন্ডার তৈরি না করায় বিভিন্ন বর্ষে সেশনজট লেগে আছে, কোন সিলেবাস তৈরি না করায় পাঠদানে সমস্যার সম্মুখিন হতে হচ্ছে, ফলাফল অবমূল্যায়ণ হচ্ছে’

তিনি বলেন, গতকাল আন্দোলনের পর উপাচার্য মহোদয় আমাদের ডেকেছেন। আমরা ৭ কলেজের ১০ জন প্রতিনিধি দেখা করেছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন। তবে তার সঙ্গে আলোচনায়ও বিশেষ কোন সমাধান পাইনি। তবুও আমরা মাননীয় উপাচার্য মহোদয়ের প্রতি আস্থা রাখতে চাই। তবে বিগত অভিজ্ঞতায় দেখেছি আন্দোলন প্রত্যাহারের সঙ্গে সঙ্গে আমাদের দাবি আদায়ও ঝুলে গেছে। তাই আমরা আগামী (২৭ এপ্রিল) সাত কলেজের প্রতিটি ক্যাম্পাসের অধ্যক্ষের নিকট স্মারকলিপি জমা দেয়াসহ শান্তিপূর্ণ কর্মসূচি অব্যাহত রাখব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সরকারি সাত কলেজে সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ ফল সংশোধন এবং ফল প্রকাশের দীর্ঘসূত্রতা দূর করাসহ নানা সমস্যা সমাধানের দাবিতে (২৩ ও ২৪ এপ্রিল) সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করেন। পরবর্তীতে গতকাল দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর গোলাম রব্বানী উপস্থিত হয়ে আশ্বাস দেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে সাক্ষাৎ করেন শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। এসময় উপাচার্য তাদের প্রতিশ্রুতি দেন (২৮ এপ্রিল) সিনেট সভায় সিদ্ধান্ত গ্রহণের পর সাংবাদিকদের সামনে প্রকাশ্যে সাত কলেজের সমস্যাগুলো সমাধানে নেয়া সিদ্ধান্ত ও পদক্ষেপ তুলে ধরবেন।

এ সময় তিনি বলেন, আমরা দাবি আদায়ে কোন আশ্বাস চাই না, বাস্তবায়ন চাই।

বিডি২৪লাইভ/এমই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: