প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সচিবালয়ে সংবাদ সম্মেলন

কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা সেবার বিষয়ে ভাবা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ০৪:৫৮ অপরাহ্ণ, ২৫ এপ্রিল ২০১৯

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কমিউনিটি ক্লিনিকের চাহিদা এতোটাই বৃদ্ধি পেয়েছে যে, মানুষ এখন এসব ক্লিনিক থেকে ২৪ ঘণ্টা সেবা দাবি করছে। আমরা কীভাবে ২৪ ঘণ্টা সেবা দেওয়া যায় তা নিয়ে ভাবছি। পরবর্তীতে পরিস্থিতি বুঝে আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নিবো।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সচিবালয়ে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রাথমিক চিকিৎসা গ্রহণের জন্য কমিউনিটি ক্লিনিকগুলো অন্যতম ভূমিকা রেখে যাচ্ছে। সারাদেশে প্রায় সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক থেকে প্রতিদিন গড়ে ৭ লাখ মানুষ প্রাথমিক চিকিৎসা সেবা নিচ্ছে।

মন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিক যখন ছিল না তখন প্রাথমিক চিকিৎসা সেবা থেকে দেশের মানুষ বঞ্চিত হতো। এই কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর ২০০১ সালে ক্ষমতায় আসার পর বিএনপি জামায়াত সরকার এই ক্লিনিক বন্ধ করে দেয়।

তিনি আরও জানান, শেখ হাসিনা সরকারে আসার পর আবার এই কমিউনিটি ক্লিনিক চালু করে। এতে করে দেশের লাখ লাখ মানুষ প্রতিদিন স্বাস্থ্য সেবা গ্রহণ করছে। এখানে প্রাথমিক চিকিৎসা যেমন- ডায়রিয়া, জ্বর, সর্দি এবং কাশি জাতীয় প্রাথমিক রোগের চিকিৎসা দেওয়া হচ্ছে।

আগামী ২৬ এপ্রিল কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস পালিত হবে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য খাতের উন্নয়নে আপনাদের (সাংবাদিক) গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই ধরণের সহযোগিতা ভবিষ্যতেও করবেন বলে আমি আপনাদের কাছে প্রত্যাশা করছি।

বিডি২৪লাইভ/এসএইচআর/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: