এ্যাসেসমেন্ট ফি বৃদ্ধি

সোনাহাট স্থল বন্দরে পণ্য আমদানি রপ্তানি বন্ধ

২৫ এপ্রিল ২০১৯ , ০৮:০৮:০০

ছবি: প্রতিনিধি

মো: জুয়েল রানা,
কুড়িগ্রাম থেকে:

এ্যাসেসমেন্ট ফি বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামের সোনাহাট স্থল বন্দর দিয়ে সকল প্রকার পণ্য আমদানি রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে ব্যবসায়ীরা।

রংপুর কাস্টমস এন্ড ভ্যাট এক্সরাইজ কর্তৃপক্ষ এ বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি পণ্যের উপর এ্যাসেসমেন্ট ফি টন প্রতি ১০ ডলার থেকে বৃদ্ধি করে ১২ ডলার করে। এরই প্রতিবাদে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল থেকে বন্দরে সকল প্রকার পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দেয় ব্যবসায়ীরা।

আমদানি রপ্তানিকারক সমিতির সভাপতি আবু তাহের ফরায়েজী জানান, এ্যাসেসমেন্ট ফি ১০ ডলার থেকে বৃদ্ধি করে ১২ ডলার করা ফলে প্রতি টন পণ্যের উপর ভ্যাট বৃদ্ধি পাবে, এর ফলে পণ্যের দামও বৃদ্ধি পাবে। তাই সরকারের নিকট দাবি আরোপিত এই ফি বৃদ্ধি বন্ধ করে বন্দরকে সচল রাখতে পুর্বের ফি বহাল রাখার অনুরোধ করছি।

উল্লেখ্য, নতুন চালু হওয়া এ বন্দর দিয়ে পাথর ও কয়লা আমদানি করে আসছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। অন্যদিকে প্লাস্টিক সামগ্রী আমদানি শুরু করেছেন ভারতীয় ব্যবসায়ীরা।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: