বিডি২৪লাইভকে অধ্যাপক যতীন সরকার

জঙ্গিবাদ বিশ্বের মোড়ল রাষ্ট্রের খেলা

২৫ এপ্রিল ২০১৯ , ০৮:১৭:৩২

ছবি: নিজস্ব

বিশিষ্ট কলামিস্ট ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার বলেছেন, জঙ্গিবাদ মূলত ভূ-রাজনীতির খেলা। বিশ্বের মোড়ল রাষ্ট্রগুলোই মূলত এই খেলা খেলছে। উদ্দেশ্য তাদের সাম্রাজ্যবাদ টিকিয়ে রাখা। বিশ্বে যদি আরও একবার যুদ্ধ লাগে তবে সেটা ধর্মের দোহাই দিয়েই লাগবে।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিডি২৪লাইভের এ প্রতিবেদকের কাছে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সারা বিশ্ব এভাবে চলতে পারে না। ধীরে ধীরে পৃথিবীটা বসবাসের অনুপযোগী হয়ে যাচ্ছে। চারদিকে শুধু ধর্মীয় উন্মাদনা। এসব বন্ধ হওয়া উচিত। তবে মোড়ল রাষ্ট্রগুলো এই ধর্মীয় উম্মাদনা বন্ধ হতে দেবে না। 

একটা সময় মানুষের মাঝে প্রচলিত ধারণা ছিল মাদ্রাসার ছাত্র মানেই জঙ্গি, নয় তো গরীব ঘরের ছেলে-মেয়েরা অর্থাভাবে এই নারকীয় কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে! অথচ আজ এই ধারণা ভূল প্রমাণিত হচ্ছে। এমন আক্ষেপের কথাই অকপটে জানালেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার। 

তিনি বলেন, এদের (জঙ্গি) কোন জাত নেই, ধর্ম নেই, দেশ নেই। এরা মানবতার শত্রু। সত্যিই যদি এদের ধর্ম থাকত, তবে যে সমাজে বেড়ে উঠেছে, কী করে তাদেরকেই হত্যা করে প্রশ্ন রাখেন এই শিক্ষাবিদ। 

তিনি আরও বলেন, আমি এদের জঙ্গি বলতে চাই না, কারণ এরা মূর্খ, অন্ধ। তারা কি চায়, তা তারা নিজেরাও জানে না। আমি জানতে চাই, কোন ধর্মে লেখা আছে সহিংসতার কথা? জোর করে কখনও ধর্ম প্রতিষ্ঠা করা যায় না।

তিনি বলেন, কি দেখছি সমগ্র বিশ্বে, একের পর এক নারকীয় হামলা! সম্প্রতি নিউজিল্যান্ডের মসজিদে এবং সর্বশেষ শ্রীলঙ্কার চার্চে ও হোটেলে নৃশংস হত্যাযজ্ঞ চালানো হল, এটা কী কোন ধর্মের দোহাই দেয়া চলে। ধর্মে কী মানুষ হত্যার কথা কোথাও আছে? সত্যি বলতে কি? আমি খুব কষ্ট পাচ্ছি।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: