ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

২৬ এপ্রিল ২০১৯ , ০৬:১২:২৩

ছবি: ইন্টারনেট থেকে

শরীরে ঘাম হওয়াটাই স্বাভাবিক ব্যাপার। কিন্তু বিশেষ করে গরমের দিনে শরীরে এত বেশি ঘাম হয় যে নিজেকে অসহ্যকর করে তুলে। এই ঘামের দুর্গন্ধ এড়াতে অনেকেই সুগন্ধি বা বডিস্প্রে ব্যবহার করে থাকেন। এতে দুর্গন্ধ তো যায়ই না, বরং দুর্গন্ধ আরও প্রকট হয়। 

তবে গরমে ঘাম হওয়া খারাপ কিছু নয়, বরং ঘাম না হওয়াটাই খারাপ। কিন্তু কারও কারও ঘামে অধিক দুর্গন্ধের সৃষ্টি হয়ে থাকে। দুর্গন্ধ ঘামের পিছনে মূলত ব্যাকটেরিয়া দায়ী। ঘামের দুর্গন্ধ প্রত্যেকটা মানুষকে অস্বস্তিকর সমস্যায় ফেলে দেয়।  

আসুন জেনে নিই ঘামের দুর্গন্ধ দূর করার ৫টি ঘরোয়া উপায়:-

বেকিং সোডা:

বেকিং সোডা শরীরের ঘাম শুষে নিয়ে ঘাম থেকে দুর্গন্ধ হওয়া প্রতিরোধ করে।

আপেল সাইডার ভিনেগার:

ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ঘামের দুর্গন্ধ দুর করতে আপেল সাইডার ভিনেগার অতুলনীয়। এটি শরীরের পিইচ লেভেল ঠিক রেখে ঘামের দুর্গন্ধ দুর করে থাকে।

লেবুর রস:

লেবুর রস শরীরের পিএইচ লেভেল কমিয়ে দেয়। ফলে ব্যাকটেরিয়া তৈরি হতে পারে না। যে সকল ব্যাকটেরিয়া শরীরে থাকে তাও মারা যায়। একটি লেবুকে দুভাগে ভাগ করে ফেলুন। এক অংশ দিয়ে বগলের নিচে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর গোসল করে নিন বা ধুয়ে ফেলুন।

টমেটো:

টমেটোর অ্যান্টিসেপটিক উপাদানসমূহ ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে ঘাম থেকে আর দুর্গন্ধ সৃষ্টি হতে পারে না।

শালগম:

শালগমের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্যাক্টেরিয়া মেরে ফেলে ঘাম থেকে দুর্গন্ধ হওয়া প্রতিরোধ করে থাকে। এছাড়া শালগমে আছে ভিটামিন সি, যা শরীরের অন্যান্য গন্ধ দূর করে থাকে।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: