গরমে ঠোঁট ফাটছে? অন্য কিছু নয় তো! সাবধান...

২৬ এপ্রিল ২০১৯ , ০৭:১০:০০

ছবি: ইন্টারনেট থেকে

আপনি কি জানেন ফাটা ঠোঁটের কারণ ইস্ট ইনফেকশনও হতে পারে? মূলত ঠোঁটের কোণে ফাটলে এটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যাঁদের ঠোঁট চাটার অভ্যেস থাকে, তাঁদের এই ইস্ট ইনফেকশন বেশি হয়। এর জন্য প্রচুর পরিমাণে পানি পান করুন।

শীতকালে ঠোঁট ফাটা স্বাভাবিক বিষয় কিন্তু গরম কালে যদি ঠোঁট ফাটে সেটা কিসের লক্ষণ? বাইরের ঠান্ডা হাওয়া এবং ভিতরের উষ্ণতার জেরে অনেক সময়ই আমাদের ঠোঁট ফাটে। যে কোনও ধরনের ত্বকের জন্যই শীতকাল খুব কঠিন। শুষ্ক ও তৈলাক্ত, দু’ধরনের ত্বকেই শীতের কামড় পরে।

শুধুমাত্র ত্বক শুষ্ক হয়ে যাওয়াই নয়। অন্য কোনও অসুখও হতে পারে। আর তার জন্য হয়তো আপনার ঠোঁট ফাটছে। যার লক্ষণ হিসেবে সামনে আসছে ঠোঁট ফাটা।

জেনে নিন কোন কোন কারণে গরমেও ঠোঁট ফাটতে পারে:-

অ্যালার্জি:

অনেক সময় শিয়া বাটার, ক্যাস্টর অয়েল বা মোম জাতীয় পদার্থ থেকে ঠোঁটে অ্যালার্জি হতে পারে। অনেক সময় বিভিন্ন খাবার থেকেও অ্যালার্জি হয়। প্রয়োজনে খাবারের তালিকা রাখুন, দেখুন কোনটা খেলে বেশি অসুবিধা হচ্ছে।

ডিহাইড্রেশন:

ফাটা ঠোঁট, মুখ এবং চোখ এই সবই ডিহাইড্রেশনের লক্ষণ। এটি ঠিক করার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন দিনে ৮ থেকে ১২ গ্লাস পানি খাওয়া। ডিহাইড্রেশনের ফলে শরীরে মিনারেলের অভাব হয়। ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

সূর্যের তাপে পোড়া:

গরমে সূর্যের তাপে চামড়া পুড়ে যায়। এর ফলে চামড়া শুষ্ক হয়ে যায়। ঠোঁট ফেটে যায় এর ফলে। রোদে বের হওয়ার সময় ঠোঁটেও আলতো করে সানস্ক্রিন ব্যবহার করুন।

ভিটামিনের অভাব:

শরীরে কোষের কাজের জন্য ভিটামিন বি-২ প্রয়োজন। গরমে ঠোঁট ফাটার কারণ কিন্তু এই ভিটামিনের অভাবও হতে পারে। ডিম ও মাংস খেলে এই ভিটামিন শরীরে যায়।

পরামর্শ:

অনেক সময় নিয়মিত কোনও ওষুধের জেরে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ঠোঁট ফাটে। যদি তেমন কোনও ইঙ্গিত পান, তবে চিকিৎসকের পরামর্শ নিন।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: