মাত্র তিন মিনিটেই ঝলমলে ত্বক!

২৭ এপ্রিল ২০১৯ , ০৯:২১:৩২

ছবি: ইন্টারনেট থেকে

সুন্দর ত্বকের জন্য আমরা কত কিছুই না করে থাকি। বিভিন্ন ধরণের প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু এসব না করে ঘরোয়া ভাবে ত্বককে সুন্দর করে তুলতে পারেন আপনি। 

মাত্র তিন মিনিট সময় ব্যয় করলেই আপনার ত্বক হয়ে উঠবে ঝলমলে, সতেজ ও দীপ্তিময়। পারলে আপনি পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক।

যা যা লাগবে:

গোলাপ পানি ১ চা চামচ, জাফরান ৩-৪ দানা,  অ্যালোভেরা জেলআধা চা চামচ , সামান্য গরম পানি, কালোজিরা ১ চা চামচ, মধু ১ চামচ।

ব্যবহারের নিয়ম:

গোলাপ পানির মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। জাফরানের রঙ বের হলে এর সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ দিয়ে, মুখ তুলা দিয়ে ভাল করে পরিস্কার করে এই মিশ্রণটি লাগিয়ে নিন। মুখের এই প্রলেপ শুকিয়ে যেতে দিন। এরপর কয়েক দানা ও জাফরান গরম পানিতে দিয়ে খেয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ দিয়ে ফেলুন। পেয়ে যাবেন সুন্দর ত্বক।

এ বার এক গ্লাস সামান্য উষ্ণ জলের মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে নিয়ে ঘুমোতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল, দীপ্তিময় ত্বক।

উপকারিতা:

উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। এছাড়া জাফরান ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। জাফরানের সঙ্গে মধু খেলে এর কার্যকরীতা আরও বেড়ে যায়।

অ্যালোভেরা জেল ত্বককে কোমল, টানটান ও দাগহীন করতে অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজ ভাব ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী।

অতি প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ পানির ব্যবহার হয়ে আসছে। গোলাপ পানির নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা ধরে রাখে।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: