নিরাপত্তা প্রহরীর বিরুদ্ধে ছাত্রীর যৌন নিপীড়নের অভিযোগ!

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯, ১০:২১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রীতিলতা হলের এক নিরাপত্তা প্রহরীর বিরুদ্ধে একই হলের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে।

অভিযুক্ত ওই নিরাপত্তা প্রহরীর নাম গোলাম কিবরিয়া। তিনি দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের নিরাপত্তা প্রহরী হিসাবে দায়িত্ব পালন করছেন বলে জানা গেছে।

এ ঘটনায় অভিযুক্ত গোলাম কিবরিয়াকে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় যৌন নিপীড়ন বিরোধী কমিটি।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের গত ১৪ মার্চ রাত দুইটার দিকে ভুক্তভোগী ছাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়লে হলের নিরাপত্তা প্রহরী মো. হাবিব, শহিদ ও গোলাম কিবরিয়া তাকে অ্যাম্বুলেন্সে করে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যান। চিকিৎসা কেন্দ্রে নেওয়ার পথে অ্যাম্বুলেন্সে অভিযুক্ত গোলাম কিবরিয়া অসুস্থ ছাত্রীর শরীরের বিভিন্ন জায়গায় হাত দেন। ভুক্তভোগী ছাত্রী তা বুঝতে পারেন ও পরবর্তীতে গোলাম কিবরিয়ার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে যৌন নিপীড়নের অভিযোগ দায়ের করেন।

এদিকে, এই ঘটনার সূত্র ধরে ওই হলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে একটি নোটিশ দিয়েছে তদন্ত কমিটি। নোটিশে কোন শিক্ষার্থী হলের কর্মকর্তা-কর্মচারীর দ্বারা কোন রকম হয়রানির শিকার হলে তদন্ত কমিটিকে অবহিত করার অনুরোধ জানানো হয়েছে।

যৌন নিপীড়নের অভিযোগের বিষয়ে জানতে চাইলে গোলাম কিবরিয়া বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ তা সত্য নয়। আমি সেদিন হল সুপারের নির্দেশে শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাই।

প্রীতিলতা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক কৌশিক সাহা বলেন, একটি অভিযোগপত্র হাতে পেয়েছি। ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য তা যৌন নিপীড়ন সেলে পাঠিয়েছি।

যৌন নিপীড়ন বিরোধী অভিযোগ কমিটির আহ্বায়ক অধ্যাপক রাশেদা আখতার বলেন, ‘আমরা একটা অভিযোগপত্র পেয়েছি। ঘটনার তদন্ত চলছে। অভিযুক্ত প্রহরীকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমাণিত হলে আমরা তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিবো।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: