আইনগত সহায়তার বিষয় বেশি বেশি প্রচারের দাবি

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯, ০৫:৫৫ পিএম

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০১২ সাল থেকে বিনামূল্যে দুঃস্থ, গরীব ও অসহায় মানুষের মাঝে বিভিন্নভাবে আইনি সহায়তা প্রদান করে আসছে। আইনি সহায়তার এই বিষয়টি বেশি বেশি প্রচারের দাবি জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী এক আলোচনা সভায় এ দাবি জানান তারা। বিশ্ববিদ্যালয়ের ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

‘বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান, বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের সামনে থেকে র‌্যালিটি বের হয়। বিভাগের প্রভাষক মেহেদী হাসান ও বনানী আফরিন র‌্যালিতে নেতৃত্ব দেন।

এ সময় র‌্যালিতে ‘গরীব-দুঃখীর বিচার পাওয়ার অধিকার, বর্তমান সরকারের অঙ্গীকার’, ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’, ‘১৬৪৩০ নম্বরে ফোন করলেই আইনি পরামর্শ পাওয়া যায়’ এমন বিভিন্ন স্লোগান সম্বলিত প্লাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করে শিক্ষার্থীরা।

&dquote;&dquote;
র‌্যালি শেষে একাডেমিক ভবনের সামনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা দুঃস্থ, গরীব ও অসহায় মানুষের মাঝে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার এই সহায়তার বিষয়টি বেশি বেশি প্রচারে দাবি জানান।

এ সময় তারা বলেন, ‘২০১২ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৭০ হাজার মামলা লিগ্যাল এইড আইনজীবীদের মাধ্যমে সমাধান করা হয়েছে। প্রতিটি জেলা আদালতে লিগ্যাল এইডের অফিস রয়েছে। যেখান থেকে বিনামূল্যে গরীব ও অসহায় মানুষদের আইনি সহায়তা প্রদান করা হয়।’

এদিকে দিবসটি উপলক্ষে কুষ্টিয়া লিগ্যাল এইড সমিতি মেলার আয়োজন করে। এতে অংশগ্রহণ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ। মেলায় বিভাগের উদ্যোগে জুরিস্টিক ক্লিনিক (আইনি সেবা কেন্দ্র) স্থাপন ও বিভিন্ন কর্মকান্ড তুলে ধরা হয়।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: