মন্দার বাজারে সিনেবাজের আগমন

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯, ১১:০১ পিএম

সিনেমার মন্দার বাজারে নেই কোন ভালো সিনেমা। হাতে গোনা দুয়েকটা ছাড়া বলার মত তেমন কোন সিনেমা নেই। প্রযোজকরাও লগ্নির টাকা ফেরত পায় না আজকাল, সেই জায়গা থেকে তারাও আসছে না প্রযোজনায়। এই মন্দার সময়ে নতুন একটি প্রযোজনা প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করলো ‘সিনেবাজ’ নামে। সিনেবাজ-এর ক্রিয়েটিভ ডিরেক্ট হিসেবে আছেন নির্মাতা ইফতেখার চৌধুরী। প্রতিষ্ঠানটির সিইও শাম ইসলাম, চেয়ারপার্সন জ্যোৎস্না ইসলাম এবং ডিরেক্টর অব কমিউনিকেশন হিসেবে আছেন অভিনেতা স্বাধীন খসরু।

শনিবার (২৭ এপ্রিল) রাতে রাজধানীর অভিজাত হোটেল লা মেরিডিয়ানে প্রযোজনা প্রতিষ্ঠান ‘সিনেবাজ’র উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়ক রোশান, নায়িকা জলি, অভিনেতা শিমুল খান, সংগীত পরিচালক আহমেদ হুমায়ূনসহ আরও অনেকে।

নতুন প্রযোজনা প্রতিষ্ঠান ‘সিনেবাজ’-কে শুভেচ্ছা জানিয়ে সাংসদ ফারুক বলেন, ‘আমি সবসময় আপনাদের পাশে থাকব। আমি মন থেকে চাই, আপনারা ভালো কিছু করেন। কোনো কারণে আমাকে দরকার হলে বলবেন। আমি সাধ্যমতো পাশে থাকার চেষ্টা করবো।’

সিনেমা নিয়ে তিনি বলেন, ‘শুধু মুখে মুখেই বলি যে ডিজিটাল সিনেমা। কিন্তু কাজে সেটা দেখা যায় না। আমাদের কিছু সমস্যা আছে তা ঠিক। আমাদের হলগুলোতে টু-কে প্রোজেক্টর নেই, সাউন্ডের জন্য যেই আধুনিক মেশিন দরকার, সেটা নেই। আজকে হলিউড যদি পারে, আমরাও পারব। হলিউড কি পৃথিবীর বাইরের কিছু নাকি? তারাও তো আমাদের মতো মানুষ। আমাদের ইচ্ছেশক্তি দরকার।’

সিনেমার মধ্যে যদি দর্শককে আকৃষ্ট করার মতো কিছু থাকে, তাহলে দর্শক অবশ্যই সিনেমা দেখবে। দর্শক অবশ্যই সিনেমা দেখে এবং দেখতে বাধ্য, যদি সিনেমাটা ভালো হয়। ঢাকাই সিনেমার সংকট উত্তরণের পরামর্শ দিতে গিয়ে এভাবেই বলছিলেন চিত্রনায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক।

‘সিনেমার পৃথিবী একটাই। সমস্ত পৃথিবীর সিনেমার মানুষ একই মায়ের সন্তান। আমাদের শিল্পীদের সবচেয়ে বড় শত্রু হচ্ছে বর্ডার। এই বর্ডারের কারণেই বিভক্ত হয়ে থাকি আমরা। কিন্তু শিল্পীর কোনো দেশ নেই, জাত নেই। আমরা সবাই একটি পৃথিবীর মানুষ।’ শিল্পের স্বাধীনতা নিয়ে এভাবেই বলছিলেন চিত্রনায়ক ফারুক।

প্রসঙ্গত, ঢাকাই সিনেমার দুঃসময়ে যাত্রা করলো প্রযোজনা প্রতিষ্ঠান ‘সিনেবাজ’। গতকাল প্রতিষ্ঠানটির নাম ঘোষণার পাশাপাশি জানায়, বছরে চারটি সিনেমা নির্মাণ করবে ‘সিনেবাজ’।

বিডি২৪লাইভ/এইচকে/আইএন

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: