তীব্র দাবদাহের কারণে প্যান্টের ওপর লুঙ্গি পরে মিছিল!

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯, ০৪:৫২ পিএম

বৈশাখের তীব্র তাপদাহ আর ভ্যাপসা গরমে জনজীবন ওষ্ঠাগত। খুব প্রয়োজন ছাড়া মানুষজনকে ঘরের বাইরে বের হতেও দেখা যায় না।

রবিবার (২৮ এপ্রিল) বিকেলে রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় গাছপালা ঘেরা হলেও স্বস্তি মিলছে না কোথাও। তাই প্যান্টের ওপর লুঙ্গি পরে রাস্তায় নেমেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা।

এ যেন গরমের বিরুদ্ধে এক আন্দোলন। শিক্ষার্থীদের এই অভিনব পদচারণা দৃষ্টি কেড়েছে সবার।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে লুঙ্গি পরে শিক্ষার্থীরা একটি মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীরা গরমের সঙ্গী, আমাদের লুঙ্গি ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এ ব্যাপারে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জিকে এম মেশকাত চৌধুরী বলেন, গরমের জ্বালায় কোথাও টিকতে পারছি না। হলের ট্যাপের পানি তো হাতই দেয়া যাচ্ছে না। গোসল করেও স্বস্তি পারছি না। ক্লাসে ও রুমে কোথাও শান্তি নেই। সব মিলিয়ে দুর্ভোগের মধ্য দিয়ে দিন যাচ্ছে।

তীব্র তাপদাহের ফলে বেশি দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া মানুষজন। একটুতেই ক্লান্ত হয়ে পড়তে হচ্ছে। ট্যাপ দিয়ে বের হচ্ছে গরম পানি। সূর্য কিরণে শরীরের চামড়া পুড়ে যাওয়ার উপক্রম হয়েছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি মিলছে না।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ জানায়, তীব্র গরমের কারণে রোগীর সংখ্যা বেড়েছে। হাসপাতালে ডায়রিয়া, জ্বর, সর্দি-কাশি, হৃদরোগ ও স্ট্রোকসহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়ে রোগীরা ইনডোরে চিকিৎসা নিতে আসছেন। এসব রোগে বৃদ্ধ-বৃদ্ধা ও শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছেন। পাশাপাশি উচ্চ রক্তচাপে আক্রান্তদের সংখ্যাও বাড়ছে।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: