প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

২৯ এপ্রিল ২০১৯ , ০৫:৪১:৩৬

ছবি: ইন্টারনেট থেকে

আরেফিন সোহাগ: টানা কয়েক দিনের দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আজকের তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে ছাড়িয়েছে। ফলে অসহনীয় গরমে অস্বস্তি হয়ে পড়েছে জনজীবন। পর্যাপ্ত গাছগাছালি ও জলাশয় না থাকায় রাজধানী ঢাকা হয়ে উঠছে উত্তপ্ত ভূখণ্ড।

আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে জানা গেছে, সোমবার (২৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় কয়েক দিন ধরেই সূর্য ডোবার পরও তাপমাত্রা কমছে না, শীতল হচ্ছে না চারপাশ। তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের ২৯ এপ্রিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

বৈশাখ শুরুর পর থেকেই বৃষ্টির দেখা নেই। সূর্য প্রচণ্ড উত্তাপ ছড়াচ্ছে। তীব্র এই গরমে হাঁসফাঁস অবস্থা রাজধানীসহ সারাদেশের মানুষের। অসহনীয় গরমে সড়কে পথচলা থেকে শুরু করে বাসাবাড়িতেও অতীষ্ঠ মানুষ।

অন্যদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশজুড়ে চলছে মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা উঠানামা করছে ৩৬ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে। এই দাবদাহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, এ মাসের শেষ দিকে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হতে পারে। মে মাসের শুরুর দিকে ঘূর্ণিঝড়ের আশংকাও রয়েছে। আগামী তিন চারদিনের মধ্যে কিছু কিছু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অফিস।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: