প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চিনির দাম কিছুটা বাড়তে পারে: বাণিজ্যমন্ত্রী

৩০ এপ্রিল ২০১৯ , ০৩:১৫:৪৭

ছবি:সংগৃহীত

পণ্যের বাজারমূ্ল্য বর্তমানে যা আছে তাতে এবার মানুষের উপর তেমন চাপ পড়বে না। চালের দাম কমেছে, তাই কৃষকদের কাছ থেকে চাপ আসছে। কারণ তারা এক মন ধান বিক্রি করে এক কেজি মাংস কিনতেই টাকা শেষ হয়ে যাচ্ছে। তবে কিছুটা বাড়তে পারে চিনির দাম। কারণ চিনির উৎপাদন মূল্য কিছুটা বেড়েছে। এদিকে দেশের বাজারে বৃহত্তর ব্যবসায়ী প্রতিষ্ঠান সিটি গ্রুপ তেলের দাম দুই টাকা কমানোর ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সচিবালয়ে ‘জাতীয় ভোক্তা দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কথা বলেন।

তিনি বলেন, রোজা সামনে রেখে আমরা যথেষ্ট সচেতন আছি। অনিয়ম হলে ভ্রাম্যমান আদালত অভিযান চালাচ্ছে, জরিমানা করছে। নিত্যপণ্যের বাজারমূল্য সহনীয় পর্যায়ে আছে বলে দাবি করেন তিনি।

বানিজ্যমন্ত্রী বলেন, বাজারমূল্য নিয়ে সার্বিকভাবে আমরা সন্তুষ্ট। বিগত ২০১৭ আর ২০১৮ সালে রমজানের সময় প্রতিটি পণ্যের যে দাম ছিল তার চেয়ে এখন দাম অনেকটাই কমেছে। কোন কোন জায়গায় দাম বেড়েছে, কিন্তু সব জায়গায় না। যেখানে দাম বাড়ছে সেখানে আমাদের অভিযান চলছে। 

রোজা সামনে রেখে ছোলার দাম বাড়ার সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, ছোলার বিভিন্ন ধরন রয়েছে। কোন ছোলা ৬০ টাকা আবার কোন ছোলা ১০০ টাকা। ছোলা যা দরকার তার চেয়েও বেশি মজুদ রয়েছে। অসাধূ ব্যবসায়ীরা দাম বাড়ানোর চেষ্টা করে, সেটি আমরা দেখছি। চাদাবাজির বিষয়টি নিয়ন্ত্রণের বিষয়টিও দেখা হচ্ছে।

বাজারে মাংসের দাম বেড়ে গেছে জানিয়েছে মন্ত্রী বলেন, সবার সাথে বসে মাংসের দাম নির্ধারন করা হয়েছে। যাতে সেটি ঠিক রাখা যায়, সেটি আমরা দেখব। মাংস আগে বাইরে থেকে আসত, এখন তা বন্ধ আছে। যারা পশু পালন করে তারা এখন উৎসাহিত হয়েছে। শহরে মাংসের দাম কিছুটা বাড়লেও, গ্রামে মাংসের দাম স্থির আছে। এরপরও আমরা সিটি করপোরেশনের মেয়রদের সাথে বিষয়টি নিয়ে বসব।

বিডি২৪লাইভ/আরএইচ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: