ভিক্ষা করে মাসে আয় ২৩ লাখ টাকা!

প্রকাশিত: ০৭ মে ২০১৯, ১২:১১ পিএম

দু’বেলা দুমুঠো খেয়ে পড়ে ভালো থাকার জন্য প্রতিনিয়ত আমাদের যে পরিমাণ কষ্ট করতে হয় তা হয়তো বলে বোঝানো যাবে না। আমরা অনেকেই হয়তো ভালো থাকার জন্য চাকরি করি। মাস শেষে বেতন পেয়ে সামনের দিনগুলো কেমনে কাটানো যায় সেটা নিয়ে চিন্তা ভাবনা করি।

কিন্তু অবাক হওয়া মতো বিষয় হচ্ছে- আমরা হয়তো জানি না অনেক ভিক্ষুক আছে যারা রাস্তায় বসে শুধু ভিক্ষা করেই আয় করছে লাখ লাখ টাকা। এমনই একজন কোটিপতি ভিক্ষুককে আটক করেছে পুলিশ।

সম্প্রতি দুবাইয়ের আল কুওজা এলাকা থেকে ওই কোটিপতি ভিক্ষুককে গ্রেফতার করেছে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ। যিনি শুধু ভিক্ষা করেই মাসে আয় করেন বাংলাদেশি মুদ্রায় ২৩ লাখ টাকা।

জানা গেছে, ভ্রমণ ভিসায় সংযুক্ত আরব আমিরাতে যাওয়া ওই এশিয়ান প্রবাসী ভিক্ষুকের মাসিক আয় ২৩ লাখ টাকা!

গত শনিবার দুবাই পুলিশের ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযানে ওই ভিক্ষুককে গ্রেফতারের পর তার আয়ের খোঁজ নিয়ে এমন তথ্য জানা যায়।

দেশটির পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক ব্রিগেডিয়ার আবদুল্লাহ আল হাশিমি খালিজ টাইমসকে বলেন, গ্রেফতার হওয়া ওই
ভিক্ষুকসহ বেশিরভাগ ভিক্ষুক ভ্রমণ ভিসায় এসেছেন। তাদের অনেকে এসেছেন ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে।

আবদুল্লাহ আল হাশিমি গ্রেফতার হওয়া ওই ভিক্ষুক সম্পর্কে বলেন, ‘আমরা তাকে জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি, ভিক্ষা করে তিনি প্রতি মাসে ১ লাখ দিরহামের (বাংলাদেশি টাকায় প্রায় ২৩ লাখ) বেশি আয় করেন।’

তিনি আরও বলেন, ‘কোনো ট্যুরিস্ট কোম্পানির মাধ্যমে ওই ভিক্ষুকরা এদেশে এসে থাকলে সংশ্লিষ্ট কোম্পানিকে ২ হাজার দিরহাম জরিমানা করে তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে।’

পবিত্র রমজান মাস উপলক্ষে দেশটি ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযান শুরু করেছেন। এছাড়া কেউ ভিক্ষা করলে তাকে জেল ও জরিমানার শাস্তি জারি করেছেন।

সেইসঙ্গে দেশটি রমজান মাসে প্রকাশ্যে কেউ খাবার খেলে বা কাউকে খেতে উৎসাহ দিলে জেল ও জরিমানার আইন পাস করেছে।

ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযান সম্পর্কে ব্রিগেডিয়ার হাশিমি বলেন, ‘ভিক্ষুকদের গ্রেফতার ও পবিত্র রমযান মাসে ভিক্ষা করতে না দেয়ার লক্ষ্যে এই অভিযান শুরু হয়েছে। আর ‘ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ’ স্লোগানে সবাইকে এর সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।’

তবে দুবাই পুলিশের দেয়া হিসাব মতে, চলতি বছরে ভিক্ষুক গ্রেফতারের ঘটনা অনেকটা কমে গেছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: