প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

একদিনের ডিসি হয়ে পুলিশ বাবাকে যে কাজ দিলেন মেয়ে

৯ মে ২০১৯ , ১২:১০:০০

ছবি: সংগৃহীত

বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এইচএসসির মতো ভারতের দ্বাদশ শ্রেণি সমাপনী পরীক্ষা আইএসসি। সেই পরীক্ষায় অভাবনীয় সাফল্য অর্জন করে এক দিনের জন্য পুলিশের ডেপুটি কমিশনার হলো কলকাতার এক ছাত্রী। আইএসসি পরীক্ষায় সারা দেশে চতুর্থ হন রিচা সিং নামের ওই ছাত্রী।

গড়িয়াহাটের অ্যাডিশনাল ওসি রাকেশ কুমার সিংয়ের মেয়ে রিচা। তার দারুণ রেজাল্টে পুরস্কার স্বরূপ একদিনের জন্য রিচাকে ডিসি এসইডি পদে বসানোর নির্দেশ দেন কলকাতার নগরপাল রাজেশ কুমার। ঘটনাচক্রে রিচার বাবার বস ডিসি এসইডি। রিচার দুর্দান্ত রেজাল্টকে সম্মান জানিয়ে আজ নিজের চেয়ারটা ছেড়ে দেন তিনি।

একদিনের জন্য কলকাতার ডেপুটি কমিশনারের পদে বসে স্বভাবতই আপ্লুত রিচা। সদ্য স্কুলের গণ্ডি পেরনো ছাত্রী সহাস্যেই বলছে, এমন যে হতে পারে কখনও ভাবেনি সে। অন্যদিকে, নিজের সাফল্যের জোরে মেয়ে একদিনের জন্য তাঁর বস হয়েছে। বাবার কাছে এর চেয়ে আনন্দের আর কী-ই বা হতে পারে। মেয়ের কৃতিত্বে সম্মানিত বাবা রাকেশ সিংও।

আর এমন দায়িত্ব পেয়ে রিচি অফিসে জরুরি কাজ মিটিয়েই নিরাপত্তারক্ষীকে নিয়ে বেরিয়ে পড়েন। আরও কিছু কাজ সেরে তিনি গড়িয়াহাট থানার অতিরিক্ত ওসি রাজেশ কুমার সিংহকে বলেন, আপনি আজ ডিউটি থেকে তাড়াতাড়ি বাড়ি চলে যাবেন।

শুধু তা-ই নয়, পুলিশ অফিসার বাবা সারা দিন মেয়ের কথামতোই চলেন। মেয়ের নিরাপত্তারক্ষী হয়ে দায়িত্বও পালন করেন তিনি।

লালবাজারেও সংবর্ধনা দেওয়া হয় রিচাকে। বুধবার (৮ মে) দুপুর দেড়টা নাগাদ কলকাতা পুলিশের হেডকোয়াটার্সে পৌঁছন রিচা। এরপর সংবর্ধনা চলে সেখানে। তারপর একদিনের ডিসির সঙ্গে লাঞ্চ করেন পুলিশ কমিশনার রাজেশ কুমার। পড়াশোনায় ছাত্রছাত্রীদের উৎসাহিত করতে নিঃসন্দেহে কলকাতা পুলিশের এই উদ্যোগ নজিরবিহীন।

কলকাতা পুলিশের ডিসি সাউথ ইস্ট ডিভিশনের (এসইডি) দপ্তরে এমন ঘটনায় আলোড়ন সৃষ্টি করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, মঙ্গলবার বিকেল দেশটিতে এ বছরের আইসিএসই ও আইএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। দশম এবং দ্বাদশ এই দুই পরীক্ষাতেই ছেলেদের থেকে সার্বিক ফলাফলে এগিয়ে রয়েছে মেয়েরা। এ ছাড়াও আইসিএসই এবং আইএসসি দুটির ফলাফলেই কলকাতার জয়জয়কার দেখা গেছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: