এক মাঠে ১২ দল!

১০ মে ২০১৯ , ০৬:১১:০০

ছবি: প্রতিনিধি

মাঠ একটি। তবে সেখানে খেলছে ১২টি দল! হ্যা, রাজধানীর হাজারীবাগ পার্কে গিয়ে দেখা গেল এমনই দৃশ্য। মাঠে ১২ দলের কেউ খেলছে ক্রিকেট কেউবা ফুটবল। পুরো মাঠজুড়েই হচ্ছে খেলা।

যারা খেলছিল তাদের অধিকাংশই শিশু। সময় পেলেই এ মাঠে খেলতে আসে শিশুরা।

এখানে মাঝেমধ্যে একদলের খেলার বল অন্য দলের খেলোয়াড়দের গায়ে পড়ে আঘাত পাওয়ার ভয় থাকলেও বাধ্য হয়েই খেলে শিশুরা।

রাজধানীতে প্রয়োজনের তুলনায় খেলার মাঠের সংখ্যা অনেক অপ্রতুল। প্রায় দুই কোটি মানুষের মহানগরী ঢাকায় খেলার মাঠ ও পার্কের সংখ্যা চাহিদার তুলনায় পাঁচ শতাংশেরও কম। এ কারণে প্রায়শই এক মাঠে ১২ কিংবা তারও বেশি দলকে খেলতে দেখা যায়।

একসময় রাজধানীর প্রতিটি এলাকায় ছিল খেলার মাঠ। কালের বিবর্তনে সেগুলো আজ অপদখলের শিকার। পর্যাপ্ত মাঠের অভাবে রাজধানীর শিশুরা খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। অপদখলের শিকার হওয়া বিভিন্ন মাঠে গড়ে উঠেছে সরকারি স্থাপনা, কোনোটিতে মার্কেট।

সংশ্লিষ্টরা বলছেন, শিশু-কিশোরদের শারীরিক, মানসিক ও বৃদ্ধিবৃত্তিক বিকাশের জন্য খেলার মাঠের কোনো বিকল্প নেই। মূলত সুস্থ দেহেই থাকে সুন্দর মন। সুস্থ দেহ ও সুন্দর মনের জন্য সর্বাগ্রে প্রয়োজন শিশু-কিশোরদের জন্য পর্যাপ্ত খেলার মাঠ ও পার্কের ব্যবস্থা করা। আগামীর প্রজন্মকে ভয়াবহ বিপর্যয় থেকে খেলার মাঠ অত্যাবশ্যক।

তারা বলছেন, যেখানে যে মাঠ আছে তা যথাযথভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়া দরকার। এছাড়া দখল হওয়া মাঠগুলোকেও পুনরুদ্ধার করতে হবে। এক্ষেত্রে সরকারকে এগিয়ে আসতে হবে। এছাড়া খেলার মাঠ সংরক্ষণে প্রথমে প্রয়োজন জনসচেতনতা বৃদ্ধি। সরকার ছাড়াও সমাজের প্রতিটি মানুষকে খেলার মাঠ সংরক্ষণে এগিয়ে আসতে হবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: