সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

বিশ্বের পাঁচ বিপদজনক রাস্তা

১১ মে, ২০১৯ ২১:০৬:৫০

আমরা যেখানে যাই বা যেতে চাই না কেন রাস্তা ছাড়া কোথাও যাওয়া সম্ভব নয়। রাস্তা আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেটা আমারা বুঝতে পারি যখন ট্রাফিক জ্যামে আটকে থাকি। আজকে আমরা যা জানাবো তা হচ্ছে বিশ্বের ৫টি বিপদজনক রাস্তা যা ট্রফিক জ্যামের কাছে কিছুই না।

১. জোজিলা (ভারত): ভারতের শ্রীনগর এর ভিতর দিয়ে চলে যাওয়া এ রাস্তাটি কাশ্মীর আর লানাকের সংযোগ স্থাপন করেছে এককথায় বলা যায় লানাকের সঙ্গে গোটা পৃথিবীর যোগাযোগ হয় এই রাস্তাটির মাধ্যমে। কিন্তু ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে এ রাস্তাটি পুরাটাই ভারতের উচু পাহার জোজলায় অবস্থিত। ভয়ঙ্কর এই রাস্তাটি শীতকালে বন্ধ করে দেওয়া হয়। বছরের অন্য সময়ে মরণফাঁদ পাতা এই রাস্তা দিয়েই মানুষ চলাচল করেন।

২. ইশিমা ওহাশি সেতু (জাপান): পার্কে অনেকই আমারা রোলার কোস্টারে চরার অভিজ্ঞতা থাকে কিন্তু জাপানে আপনি পার্কে ছাড়াই রোলার কোস্টার উঠতে পারবেন। রাস্তার মাঝখানে যেন হঠাৎ বসিয়ে রাখা হয়েছে রোলার কোস্টার। আসলে এই রোলার কোস্টার আর কিছুই নয় এটি একটি সেতু। আজব এই সেতুর নাম ইশিমা ওহাশি। ৪৪ মিটার এই লম্বা সেতুতে আসল রোলার কোস্টারের বিশন প্যাচ না থাকলেও তবে মারাত্মক খাড়া ঢাল রয়েছে। এই সেতুতে গাড়ি নিয়ে উঠতে এবং নামতে অনেক অভিজ্ঞতা চালকেরও ঘাম ছুটে যায়। এই সেতুর নিচ দিয়ে যাতে বড় বড় জাহাজ যেতে পারে এর জন্য অদ্ভুত ভাবে খাড়া অবস্থায় এই সেতু নির্মাণ করা হয়েছে।

৩. আটলান্টিক ওসান রোড (নরওয়ে): আটলান্টিক রোডটি নরওয়ের উপকূলীয় এলাকায় উত্তর পাশে অবস্থিত এবং এর মোট দৈর্ঘ্য ৮ হাজার ২৭৪ কিলোমিটার। এ রাস্তাটির চারপাশে চমৎকার দৃশ্যের জন্য জনপ্রিয়। তবে রাস্তাটি হঠাৎ করে অনেকটা উঁচুতে উঠে গেছে আবার কোথাও অনেক নিচে নেমে গেছে। এ জন্যই এ রাস্তাটিতে গাড়ি চালানো অন্তত অনুপোযোগী।

৪. তিয়ানমেন মাউন্টেন রোড (চীন): চীনের জাতীয় পার্কের পাশ ঘেঁষে গিয়েছে এ রাস্তাটি। ১১ কিলোমিটার দীর্ঘ এ পথ দিয়ে তিয়ানেন পাহারে পৌছানে যাবে। এ রাস্তায় বেশী বাকের জন্য ভয়ানক তালিকায় আছে। এই রাস্তা দিয়ে গাড়ি চালানোর সময় খুবই সর্তক অবস্থায় থাকতে হয়।

৫. গুয়োলিয়াং টানেল (চীন): চীনের তাইহান পর্বতমালার মধ্যে এই রাস্তাটি নির্মিত। এটা নির্মাণ করতে প্রায় পাঁচ বছর সময় লেগেছিল। রাস্তার কাজ করার সময় বেশকিছু গ্রামবাসী দুর্ঘটনায় মারা যায়। এ রাস্তা ১৫ ফুট উঁচু ১২ ফুট চওড়া আর প্রায় ০.৮১ মাইল দীর্ঘ। এটা পৃথিবীর অন্যতম ভয়ঙ্কর রাস্তার মধ্যে একটি। এই রাস্তায় প্রায় ৩০ টির মত সুরঙ্গ জানালা আছে। যেখান থেকে পাহাড়ের রূপ বৈচিত্র লক্ষ করা যায়।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: