প্রশ্ন ডা. জাফরুল্লাহ চৌধুরীর

বিনা টেন্ডারে কেন ইউএনওদের গাড়ি দিতে হবে?

১২ মে ২০১৯ , ০২:২১:২৬

ছবি: ইন্টারনেট

ইউএনওদের গাড়ি দেওয়া হবে। এটা ভালো উদ্যোগ। এতে কারও আপত্তি থাকার কথা নয়। তবে বিনা টেন্ডারে কেন ইউএনওদের গাড়ি দিতে হবে এমন প্রশ্ন তুলেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, রাজনীতিবিদরা দেশ পরিচালনা করবেন অথবা অমালারা। তারা দেশকে এগিয়ে নিয়ে যাবেন। তাই বলে কি তারা জবাব দিহিতার আওতায় আসবে না? এটা হতে পারে না।

সম্প্রতি দেশের একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, ইউএনও সাহেবরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সত্য, ইউএনওদের এসিযুক্ত আধুনিক গাড়ি দিবে এটা ভালো কথা। তাই বলে কি? কাজের সুবিধার জন্য কী বিনা টেন্ডারে গাড়ি দিতে হবে? রাষ্ট্রীয় সম্পদের ক্রয় করার ক্ষেত্রে কী জবাবদিহিতা থাকবে না? এটা তো কোন কল্যাণ রাষ্ট্রের বৈশিষ্ট্য হতে পারে না। সকল অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জবাবদিহিতা নিশ্চিত করা সরাকরের দায়িত্ব। বিনা টেন্ডারে গাড়ি ক্রয় করা হলে রাষ্ট্রের অর্থ অপচয় হবে এটা নিশ্চিত করে বলে যায়। জনগণের ট্যাক্সের টাকা খরচ করার ক্ষেত্রে অবশ্যই জাবাবদিহিতা থাকা বাঞ্চনীয়।

তিনি বলেন, অনেকে ভাবতে পারেন আমি ইউএনওদের গাড়ি ক্রয় করার বিপক্ষে তা কিন্তু নয়, রাষ্ট্রের প্রতিটা কাজে জবাবদিহিতা থাকা জরুরি। যখনি জবাবদিহিতার জায়গা সংকুচিত হবে তখনি রাষ্ট্র দুর্বল হয়ে পরবে এবং জনগণ অধিকার বঞ্চিত হবে। 

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: