বিমান অবতরণের পর যে দশটি কাজ করা হয়

১৩ মে ২০১৯ , ০৫:১৯:৩১

ছবি: ইন্টারনেট

যখন আপনি বিমানে অন্য কোথাও থেকে আপনার গন্তব্যে পৌঁছান তখন বিমানটি একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে এর পরবর্তী কাজগুলো সম্পন্ন করে।

আজকের প্রতিবেদনে এমনই দশটি প্রক্রিয়া তুলে ধরা হল-যা একটি বিমান অবতরণের পর করে থাকে।

১। পার্কিং: বিমান অবতরণের পর একজন পাইলট খুব দ্রুত বিমান পার্কিয়ের জন্য নির্ধারিত স্থান সম্পর্কে অবগত হতে পারেন এবং সাধারণ প্রক্রিয়ার মধ্য দিয়ে এটিকে নির্ধারিত স্থানে নিয়ে যায়। সাধারণত সব বিমানবন্দরেই বিমানগুলো পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থান থাকে।

টার্মিনালে আসার সময় একজন পাইলট দায়িত্বে থাকা কর্মকর্তার উজ্জ্বল কমলা রঙের আলোর দিকে লক্ষ্য করেন এবং সিগনাল অনুসরণ করেন।পাইলটরা শুধুমাত্র অবতরণের জন্য নির্ধারিত লাইটিং সিস্টেমের দিকে নজর রাখেন।

২। হুকে ঝোলানো: ফ্লাইটের সময় বিমানের ইঞ্জিনগুলো বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে, কিন্তু সমস্ত যাত্রী বিমানগুলোতে একটি ছোট জেট ইঞ্জিন থাকে যা প্লেন পার্ক করার সময় বিদ্যুৎ উৎপন্ন করে।

একটি সহায়ক পাওয়ার ইউনিট বা এপিইউ থাকে। এই সহায়ক পাওয়ার ইউনিটের সাহায্যে পাইলট বিমানটিকে হুকে ঝুলিয়ে সিস্টেমগুলিতে শক্তি ফিরিয়ে আনতে শুরু করে।

একটি এপিইউ জেট ট্যাঙ্ক থেকে ব্যয়বহুল জ্বালানী ব্যবহার করে, অনেক বিমানবন্দর গ্রাউন্ড পাওয়ার সিস্টেম সরবরাহ করে, অথবা গেটে পার্ক করা জেনারেটরের কার্ট থাকে। একবার প্লেনটি অ্যাক্সেস প্যানেল খোলে এবং সংযোগটি একটি ভারী-ডিউটি কেবল এবং প্লাগ দিয়ে তৈরি হয়, পাওয়ার উৎসটি বন্ধ করা হয় এবং সাথে সাথে ইঞ্জিনগুলি বন্ধ হয়ে যায়।

৩। জলবায়ু নিয়ন্ত্রণ: এপিইউ বিমানটির জলবায়ু নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলিকেও শক্তি দেয়। এটি ঠাণ্ডা বাতাসের মাধ্যমে বিমানের ইঞ্জিনের তাপমাত্রা কমিয়ে আনতে সহোযোগিতা করে।

৪। যাত্রীদের নামিয়ে দেওয়া: ইঞ্জিনের তাপমাত্রা কিছু কমে আসলে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়।

৫। লাগেজ এবং পণ্যসম্ভার নামানো: যাত্রীরা নামার পর বিমানের পণ্য নামানোর জন্য নির্ধারিত দরজা খুলে যায় এবং পণ্যসমূহ নামানো হয়।

৭। টয়লেট পরিষ্কার: পণ্যসম্ভার নামার পর টয়লেট পরিষ্কারসহ যাবতীয় ঝাড়া-মোছার কাজগুলো করা হয়।

৮। জ্বালানি পূরণ: গাড়ির মতো প্রতি স্টপে বিমানের জ্বালানি ভরার প্রয়োজন পড়ে না। একটি বিমান কর্তৃপক্ষের নির্দেশে যথাযথ সময় নির্ধারিত স্থান থেকে নির্দিষ্ট পরিমাণ জ্বালানি সরবারহ করে এবং পুনরায় পার্কিং-এ ফিরে যায়।

৯। ফেরত: একটি বিমান যাবতীয় কার্যাবলি সম্পাদন করার পর এটি পুনরায় উড্ডয়নের জন্য এর নির্ধারিত স্থানে ফিরে যায়।

১০। পরবর্তী গন্তব্যের জন্য উড়াল দেওয়া। 

তথ্যসূত্র: সিএনএন

বিডি২৪লাইভ/এইচকে/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: